নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

প্রকাশ | ২২ নভেম্বর ২০১৯, ১৩:৫০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

ঘুষ, প্রতারণা ও বিশ্বাস ভঙ্গের পৃথক তিনটি মামলায় ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে অভিযুক্ত করেছেন দেশটির অ্যাটর্নি জেনারেল আভিচাই ম্যানডেলব্লিৎ। নেতানিয়াহুই দেশটির প্রথম প্রধানমন্ত্রী, যিনি ক্ষমতায় থাকা অবস্থায় দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হয়েছেন।

শুক্রবার বিবিসি’র এক অনলাইন প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। বৃহস্পতিবার এক বিবৃতিতে এ-সংক্রান্ত ঘোষণা দেন অ্যাটর্নি জেনারেল। 

অ্যাটর্নি জেনারেল বলেছেন, তিনি ভারাক্রান্ত হৃদয়ে নেতানিয়াহুর বিরুদ্ধে অভিযোগ আনার সিদ্ধান্ত নিয়েছেন। এই সিদ্ধান্ত প্রমাণ করে, ইসরায়েলে কেউই আইনের ঊর্ধ্ব নন।

তিনি দাবি করেন, নেতানিয়াহু ধনাঢ্য ব্যবসায়ীদের কাছ থেকে উপহার নিয়েছেন। এছাড়া দেশটির সংবাদমাধ্যমের কাছ থেকে অধিকতর ইতিবাচক প্রচার পেতে অবৈধ রাষ্ট্রীয় সুবিধা নিয়েছেন।

তবে দুর্নীতির অভিযোগ অস্বীকার করেছেন নেতানিয়াহু। তার বিরুদ্ধে আনীত অভিযোগ ষড়যন্ত্র ও অভ্যুত্থানচেষ্টার অংশ বলে দাবি করেছেন। অভিযোগ ওঠার পরও পদত্যাগ করবেন না বলে জানিয়েছেন নেতানিয়াহু। পদত্যাগে আইনি কোনো বাধ্যবাধকতাও নেই বলে মন্তব্য তাঁর।

দেশটির টেলিভিশনে দেওয়া এক বক্তব্যে নেতানিয়াহু বলেন, ‘কর্তৃপক্ষ সত্যের পেছনে নয়, বরং আমার পেছনে লেগেছে।’ উল্টো তিনি তদন্তকারীদের বিরুদ্ধে অনুসন্ধানের জন্য ইসরায়েলের নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

ইসরায়েলে সরকার গঠন নিয়ে চলমান রাজনৈতিক অচলাবস্থার মধ্যে দুর্নীতির অভিযোগে নতুন বিতর্কে জড়িয়ে গেলেন নেতানিয়াহু। এ ঘটনায় তাঁর ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে।

ঢাকাটাইমস/২২নভেম্বর/আরআর