বিয়ে বাড়িতে কান্নার রোল, বাকরুদ্ধ বর

আরাফাত রায়হান সাকিব, মুন্সীগঞ্জ
| আপডেট : ২৩ নভেম্বর ২০১৯, ১৮:২৪ | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০১৯, ১২:৩৭

বাঙালি নিয়ম অনুযায়ী বিয়ের পরে নতুন বউকে নিয়ে আসা হয় বরের বাড়িতে। এরপর বরের আত্মীয়-স্বজন পাড়া-পড়শি মিলে চলে বউ বরণ। বিয়ের পর হয় বৌভাত। সেখানে চলে বর-কনের দুই বাড়ির লোকজনসহ আত্মীয়-স্বজন আর পাড়া-প্রতিবেশীর আনন্দ উল্লাস। মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার কনকসারে বট তলার রুবেল বেপারীর বিয়েতে এমনটিই হওয়ার কথা ছিল। তবে সব আয়োজন পাল্টে গেছে একটি সড়ক দুর্ঘটনায়। নতুন বউ ঘরে আনতে গিয়ে লাশ হয়ে ফিরে একে একে দশটি প্রাণ। যে বাড়িতে আনন্দ-উল্লাসে বউ বরণের কথা ছিল সেখানে এখন কান্নার রোল। বিয়ের অনুষ্ঠান শেষ হয়েছে মৃত্যুযাত্রায়।

শুক্রবার দুপুর দেড়টার দিকে শ্রীনগর উপজেলার ষোলঘর বাসস্ট্যান্ড এলাকায় ঢাকা-মাওয়া মহাসড়কে রবেলের বরযাত্রীবাহী মাইক্রোবাসের সঙ্গে যাত্রীবাহী বাসের সংঘর্ষে এ পর্যন্ত নয়জন নিহত হয়েছেন। এদের মধ্যে একই পরিবারের পাঁচজনসহ নয়জনই মাইক্রোবাসের যাত্রী। জাহাঙ্গীর নামে একজন গুরুতর আহত অবস্থায় ঢাকার একটি ক্লিনিকে চিকিৎসা নিচ্ছেন। আহত জাহাঙ্গীর বর রুবেলের ফুফাতো ভাই হয় বলে জানিয়েছেন তার চাচাত বোনের জামাই আব্দুর রউফ। তিনি জানান, জাহাঙ্গীর ধানমন্ডির একটি ক্লিনিকে আইসিইউতে আছে।

নিহতদের মধ্যে বর রুবেলের বাবা আব্দুর রশিদ বেপারী (৭০), বোন লিজা (২৪) ভাগনী তাবাসসুম (৬), ভাবি রুনা (২৫), ভাতিজা তাহসান (৫) একই পরিবারের সদস্য। বাকি পাঁচজনের মধ্যে বরের খালাতো ভাই জাহাঙ্গীর (৪২), ভাবির ছোট বোন রেনু (১২), মাইক্রোবাস চালক বিল্লাল (২৮), যাত্রী কেরামত বেপারী (৭১), মফিজুল মোল্লা (৬০)।

এঘটনায় অপর আহত ১০ জনকে শ্রীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। নিহতদের মধ্যে আটজনের বাড়ি লৌহজংয়ের কনকসার। গাড়িচালকের বাড়ি শ্রীনগর উপজেলায়। এঘটনায় বর পেছনের গাড়িতে থাকায় তিনি অক্ষত। নিহতদের মধ্যে আটজনের বাড়ি লৌহজংয়ের কনকসার ও গাড়ি চালকের বাড়ি শ্রীনগর উপজেলায়।

প্রত্যক্ষদর্শীদের থেকে জানা যায়, বরযাত্রীবাহী মাইক্রোবাসটি (ঢাকা মেট্রো চ ১৫-৫৫৬৬) মুন্সীগঞ্জ থেকে ঢাকার কামরাঙ্গীচরে যাচ্ছিল আর স্বাধীন পরিবহনের (ঢাকা মেট্রো ব ১৪-৮১৯৫) যাত্রীবাহী বাসটি যাচ্ছিল মাওয়ার দিকে। পথে ষোলঘর বাসস্ট্যান্ড এলাকা তাদের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ১২ জন যাত্রী ছিল। সংঘর্ষে ঘটনাস্থলেই ছয়জনের মৃত্যু হয়।

আহতদের মধ্যে শ্রীনগর স্বাস্ব্য কমপ্লেক্স হাসপাতালে নেওয়া হলে পথে মারা যান দুজন। আশঙ্কাজনক অবস্থায় চারজনকে ঢাকা মেডিকেলে নেওয়া হলে মারা যান একজন।

শ্রীনগর ফায়ার সার্ভিস স্টেশন সূত্রে জানা গেছে, ঘটনার পরপরই স্থানীয় লোকজন, পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা মাইক্রোবাসের ভেতরে আটকে পড়া নিহত ও আহতদের উদ্ধার করে।

তদন্ত কমিটি গঠন

একইদিন বিকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন মুন্সীগঞ্জ জেলা প্রশাসক ও পুলিশ সুপার। জেলা প্রশাসক নিহত প্রত্যেকের পরিবারকে ২০ হাজার টাকা করে দেন।

এঘটনায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আসমা শাহীনকে প্রধান করে উপজেলা নির্বাহী অফিসার, ট্রাফিক ইন্সপেক্টর (হাইওয়ে), স্থানীয় চেয়ারম্যান, শ্রীনগর সার্কেল এসপি , বিআরটিএর প্রতিনিধিসহ পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটিকে আগামী দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

স্বজন হারিয়ে বাকশূন্য বর রুবেল

নতুন বউকে ঘরে তোলার আয়োজন বদলে গেছে স্বজনদের মৃত্যুতে। চাপা কান্নায় চোখ দিয়ে অঝরে ঝরছে জল। চোখে মুখে আর্তনাদ। স্বজন হারিয়ে বাকশূন্য হয়ে পড়েছেন বর রুবেল বেপারী। কারো সাথেই কথা বলতে পারছেন না তিনি।

নয়জনের জানাজা শেষে দাফন

শুক্রবার রাতেই শ্রীনগর স্বাস্থ্য কমপ্লেক্স থেকে আটজনের এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে একজনের লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। নিহতদের লাশ বাড়িতে পৌঁছালে সেখানে কান্নার রুল পড়ে যায়। সৃষ্টি হয় এক হৃদয়বিদারক পরিবেশের। শনিবার সকালে লৌহজং উপজেরার ব্রাহ্মণগাঁও উচ্চ বিদ্যালয়ের মাঠে কনকসার এলাকার নিহত আটজনের জানাজা অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় জানাজায় অংশ নেন উপজেলা নির্বাহী অফিসারসহ স্থানীয় জনপ্রতিনিধি ও বিভিন্ন শ্রেণি পেশার সহস্রাধিক জনসাধারণ। পরে নিহত আটজনকে সাতগড়িয়া কবরস্থানেও দাফন করা হয়। অপরদিকে গাড়ি চালক বিল্লালে জানাজা হয় শ্রীনগর উপজেলার বেজগাঁও কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণে। স্থানীয় কবরস্থানে তাকে দাফন সম্পন্ন হয়।

দায়ী বেপরোয়া গতি

হাঁসাড়া হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. আব্দুল বাসেদ বলেন, মহাসড়কে উন্নয়ন কাজ চলার কারণে দুর্ঘটনার স্থলে এক লেনেই উভয়মুখী যান চলচলের সাময়িক ব্যবস্থা করা হয়েছে। সেখানে গাড়ি চালানো উচিৎ সর্বোচ্চ ৩০ কিলোমিটার বেগে। কিন্তু, যেভাবে মাইক্রোবাসটি দুমড়ে মুচরে গেছে তা দেখে আমরা বুঝতে পারি যাত্রীবাহী বাসটি কমপক্ষে ৭০/৮০ কিলোমিটার বেগে চলছিল। তাছাড়া, মাইক্রোবাসটি সড়কের বাম পাশ দিয়েই চলছিল। যাত্রীবাহী বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের উল্টাপাশে এসে মাইক্রোবাসকে ধাক্কা দেয়।

মুন্সীগঞ্জ পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম। তিনি বলেন- এক্সপ্রেস হাইওয়ের নির্মাণকাজ চলমান থাকায় ঢাকা-মাওয়া মহাসড়কের একটি পাশ সম্পূর্ণ বন্ধ থাকার কারণে একলেনে গাড়ি যাওয়া-আসা করছিল। এসময় দুটি গাড়িই প্রচণ্ড গতিতে ছিল বলে মনে করছি। কারণ মাইক্রোবাসটি একবারেই ধুমড়ে মুচড়ে গিয়েছে। বাসটির সামনের অংশ ক্ষতি হয়েছে।

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

বাড়ি ফেরার পথে লাশ হলেন বৃদ্ধ সুরুজ আলী

জাজিরায় কৃষকদের দুই দিনব্যাপী কন্দাল ফসল চাষের প্রশিক্ষণ সম্পন্ন

কালকিনিতে পুলিশের তাড়া খেয়ে বৃদ্ধের মৃত্যুর অভিযোগ

বাসর করেই স্বামী পলাতক! শ্বশুরবাড়িতে অবস্থান নববধূর

বগুড়ার তিন উপজেলা নির্বাচনে মনোয়‌নে বৈধতা পে‌লেন ৩৫ জন

মহেশপুর সীমান্তে ৪০টি স্বর্ণের বারসহ দুজন আটক

ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় নিহতদের পরিবারের খোঁজ নিলেন ঢাকা টাইমস সম্পাদক আরিফুর রহমান দোলন

রায় জালিয়াতি: শিবচরের প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গ্রেপ্তার

কেএনএফ চাইলে সমঝোতার মাধ্যমে স্বাভাবিক অবস্থায় আসতে পারে, বান্দরবানে র‌্যাব ডিজি

শ্রীপুরে খালে ডুবে স্কুলশিক্ষার্থীর মৃত্যু

এই বিভাগের সব খবর

শিরোনাম :