এফবিসিসিআইয়ের টেবিল বৈঠকে বক্তারা

সারা বছর কঠোর নজরদারি থাকবে বাজারে

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ নভেম্বর ২০১৯, ১৯:৩৭ | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০১৯, ১৯:২১
  • পেঁয়াজের দাম বেশি রাখায় দুই হাজার ৫০০ জনকে জরিমানা: বাণিজ্যমন্ত্রী
  • মোটাচাল কেউ খায় না: খাদ্যমন্ত্রী
  • ভোক্তারা যেন ন্যায্যমূল্যে পণ্য পায়: এফবিসিসিআই

বাজার পরিস্থিতি আর যেন অস্বাভাবিক না হয় সে জন্য সংস্লিষ্ট মন্ত্রণালয়সহ সব স্টকহোল্ডার প্রয়োজনীয় ব্যবস্থা নিবে। সারা বছর কঠোর নজরদারি রাখবে এনবিআর, বাণিজ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, ব্যবসায়ী শীর্ষ সংগঠনসহ সংশ্লিষ্ট্ররা। তারা নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রী দেশে কেমন উৎপাদন হয়, আমদানি, মজুদব্যবস্থা, সরবরাহ ব্যবস্থাপনা ও যৌক্তিক মূল্য নির্ধারণ করবে।

রবিবার দুপুরে রাজধানীর মতিঝিলে এফবিসিসিআইয়ের ভবনে ‘নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর বছরব্যাপী চাহিদা, উৎপাদন, আমদানি, মজুদব্যবস্থা, সরবরাহ ব্যবস্থাপনা ও যৌক্তিক মূল্য নির্ধারণের প্রয়োজনীয় দিকনির্দেশনা’ শীর্ষক রাউন্ড টেবিল বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয় বলে জানান এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম। তিনি বলেন, পণ্যের সঠিক চাহিদা ও মূল্যায়ন করা হবে। এই (বর্তমানের পেঁয়াজের বাজার) ধরনের আস্বাভাবিক মূল্য যেন না হয়, সে বিষয়ে সব স্টেক হোল্ডার সম্মিলিতভাবে সারা বছর কাজ করবে এফবিসিসিআই। অসাধু ব্যবসায়ীকে বাজার সমিতির মাধ্যমে চিহ্নিত করা হবে বলে জানান তিনি।

বৈঠকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া এবং কৃষি ও শিল্প মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব, এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মুনতাকিম আশরাফ, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, টিসিবি, ট্যারিফ কমিশন, প্রতিযোগিতা কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সংশ্লিষ্ট ব্যবসায়ী সংগঠন ও প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিরা অংশ নেন।

এক প্রশ্নের জবাবে শেখ ফজলে ফাহিম বলেন, ‘এফবিসিসিআই কোনো রেগুলেটরি বডি নয়। আমরা কাউকে শাস্তি দিতে পারি না। আমরা বাজার পর্যবেক্ষণ করে বিষগুলো রেগুলেটরি বডির কাছে তুলে ধরব।’ দুপুর সাড়ে ১১টায় শুরু হয় এ বৈঠক । চলে তিন ঘণ্টাব্যাপী। এরপর সংবাদ সম্মেলনে বৈঠকের বিষয় তুলে ধরা হয়। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এক প্রশ্নের জাবাবে বলেন, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করার পরের দিনই ব্যবসায়ীরা দাম বাড়িয়ে দিয়েছেন। এ কাজটি ঠিক করেননি। কারণ তাদের তো আগেই পেঁয়াজ আনা ছিল, এলসিও আগেই খুলেছে। অসাধু ব্যবসায়ীরা আর যাই বলেন তারা কাজটি ঠিক করেননি। এখানে নৈতিকতার বিষয় ওঠে।’বাণিজ্যমন্ত্রী বলেন, ‘যারা বাড়িয়েছে তাদের মধ্যে আমরা দুই হাজার ৫০০ জনকে জরিমানা করেছি। আমরা এ ব্যপারে ব্যবস্থা নিয়েছি।’

এমসয় টিপু মুনশি আরও বলেন, পেঁয়াজের বাজার স্বাভাবিক হতে আরও ১০ দিন সময় লাগবে। জাহাজে আমদানি করা পেঁয়াজ আগামী ১০ দিনের মধ্যে বাজারে আসবে। এ ছাড়া ডিসেম্বরের প্রথমেই বাজারে দেশি নতুন পেঁয়াজ আসতে শুরু করবে। সব মিলিয়ে আগামী ১০ দিনের মধ্যে পেঁয়াজের বাজার স্বাভাবিক হবে।এক ব্যবসায়ীদের সঙ্গে কথার এক পর্যায়ে বাণিজ্যমন্ত্রী বলেন, কত টাকা করে পেঁয়াজ আমদানি করা হয় সবই জানি। কবে কত পরিমাণ পেঁয়াজ আসবে তাও জানি। এ পেঁয়াজ চট্টগ্রাম পর্যন্ত আমদানি খরচ কেজিপ্রতি ৩২ টাকা পড়বে।

এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আমরা ৪৫ টাকা করে পেঁয়াজ বিক্রি করব। ব্যবসায়ীরা কত বিক্রি করবে সেটা তারা বলতে পারবে।’ আমাদনি করা পেঁয়াজ স্বাভাবিকভাবে খুচরা বাজারে বিক্রি করা হবে। এসময় এক পেঁয়াজ আমদানিকারক বলেন, বর্তমানের চেয়ে কম দামে পেঁয়াজ বিক্রি হবে।

টিপু মুনশি বলেন, ‘বছরে আমাদের ২৪ লাখ টনের মতো পেঁয়াজ প্রয়োজন। এর মধ্যে গড়ে প্রতি মাসে ৮০ হাজার থেকে এক লাখ টন পেঁয়াজ আমদানি করতে হয়, যার ৯০ থেকে ৯৫ শতাংশই আসে ভারত থেকে। কিন্তু ভারত হঠাৎ পেঁয়াজ রপ্তানি বন্ধ করায় দেশের বাজারে সমস্যার সৃষ্টি হয়েছে। সংকট মোকাবেলায় ইতোমধ্যে বড় বড় ব্যবসায়ীদের পেঁয়াজ আমদানি করতে বলা হয়। তারা মিসর, তুরস্কসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি কার্যক্রম শুরু করেছে। কিন্তু আমরা বুঝতে পারিনি, আমদানিকৃত পেঁয়াজ আসতে এক মাস সময় লাগবে। তাৎক্ষণিক সংকট মেটাতে উড়োজাহাজে আমদানির সিদ্ধান্ত নিই।’

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এক প্রশ্নের জাবাবে বলেন, ‘চালের দাম বাড়েনি, যতটুকু বেড়েছে খুচরা বাজারে। চালের কোনো ঘাটতি নেই। যেটুকু বেড়েছে আমরা মিল মালিকদের সঙ্গে বৈঠক করে পরিস্থিতি স্বাভাবিক এনেছি।’ খাদ্যমন্ত্রী বলেন, ‘দেশের মানুষ সাবই সরু চাল খায়, মোটাচাল কেউ খায় না। ডিলাররা মোটা চাল নিতেই চায় না। দেশে পর্যপ্ত চাল মজুদ আছে। কেউ যেন কারসাজি করে দাম বাড়াতে না পারে এর জন্য আমাদের ১০টি টিম কাজ করছে। এ ব্যাপারে চাল মিল মালিক ও ব্যবসায়ীদের নিয়ে মিটিং করেছি।’

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান (এনবিআর) মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘আজকে ব্যবসায়ীরা বলেছে বাজারে কোনো পণ্যের ঘাটতি নেই। দেশে লবণ, তেল, চিনি, ডাল এই জাতীয় নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়া নিয়ে ভবিষ্যতে কোনো সমস্যা যেন না হয় সে বিষয়ে তারা সচেতন থাকবে। আর অস্বাভাবিক দাম বাড়বে না।’ তিনি বলেন, ‘কৃষিজাতীয় পণ্যের আমদানির ক্ষেত্রে আমরা তেমন কোনো ট্যাক্স নেই না। আর আমরা চাউলে স্বয়ংসম্পূর্ণ বলে আমরা চাউল আমদানিতে শুল্ক বাড়িয়ে দিয়েছি। প্রয়োজনে এটা আবার কমিয়ে দেয়া হবে।’

তিনি বলেন, পেঁয়াজসহ যেসব পণ্য আমদানি হয়েছে সেগুলো তথ্য সংগ্রহ চলছে। কোনো পণ্য কতটুকু আমদানি হয়েছে সেটা কখন, কীভাবে বিক্রি হয়েছে সেই বিষয়গুলো খতিয়ে দেখা হচ্ছে। বিশেষ করে পেঁয়াজ আমদানির বিষয়গুলো খতিয়ে দেখা হচ্ছে।

অনুষ্ঠানের শুরুতে এফবিসিসিআইর সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, ‘আমাদের নিত্যপ্রয়োজনীয় পণ্যগুলো যেন অস্বাভাবিকভাবে দাম না বাড়ে। ভোক্তারা যেন ন্যায্য মূল্য পায় একই সঙ্গে ব্যবসায়ীরা যারা এর সঙ্গে জড়িত, যারা বিনিয়োগকারী তাদের হেলদি একটা লাভ হয়।’তিনি বলেন, ‘আলোচনায় আমাদের নিত্যপ্রয়োজনীয় পণ্য সারা বছরের ভ্যালু চেইঞ্জ ম্যানেজমেন্ট কেমন হবে। কোন পণ্য কতটুকু উৎপাদন হয়, আমদানি ও রপ্তানি কতটুকু হয়। প্রসেসিংয়ের সঙ্গে যারা জড়িত, ইন্টার মিনিস্ট্রি ও ইন্টার ডিপার্টমেন্টের সঙ্গে যারা জড়িত। তাদের সমন্বয়ে আমরা আলোচনা করে একটা সুনির্দিষ্ট ভ্যালুচেইঞ্জ ম্যানেজমেন্টে আমরা যেতে পারি কি না।’

বৈঠকে চাল, ডাল, গম, ভোজ্য তেল, পেঁয়াজ, রসুন, আদা, হলুদ, মরিচ, গরম মসলা, চিনি, লবণ, মাছ, মাংস ও পোল্ট্রিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর বাংলাদেশে পণ্যের উৎপাদন, আমদানি, মজুদ ব্যবস্থা, সরবরাহ ব্যবস্থাপনা ও যৌক্তিক মূল্য নির্ধারণের প্রয়োজনীয় দিকনির্দেশনার নিয়ে আলোচনা হয়।

প্রসঙ্গত, অস্থিরতা চলছে পেঁয়াজের বাজারে। এ সংকটের মধ্যে বাড়তে শুরু করেছে চালের দাম। তার মধ্যে আবার গুজব রটিয়ে লবণের বাজারেও হুলস্থুল বাঁধানোর পাঁয়তারা করছে অসাধু চক্র। এমন পরিস্থিতির মধ্যেই এ বৈঠকের আয়োজন করল এফবিসিসিআই।

(ঢাকাটাইমস/২৪নভেম্বর/জেআর/ আরএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

জনতা ব্যাংকের ম‌্যানেজার্স ইন্ডাকশন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে স্থানান্তরিত হলো ন্যাশনাল ব্যাংক ডিজাস্টার রিকভারি সাইট

ইসলামী ব্যাংকের ইন্টার্নশিপ প্রোগ্রাম উদ্বোধন

টেকসই প্রবৃদ্ধি অর্জন করছে ওয়ালটন, মুনাফা বেড়েছে ৫১২ কোটি টাকা

মিনিস্টারের শতকোটি টাকার ঈদ উপহার জিতে আনন্দিত ক্রেতারা 

সোশ্যাল ইসলামী ব্যাংকের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

জনতা ব্যাংকের অফিসারদের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

একঝাঁক তরুণকে নিয়ে বেসিস নির্বাচনে সোহেলের টিম স্মার্ট

হজযাত্রীদের উপহারসামগ্রী প্রদান করল ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক

বরিশালের বাবুগঞ্জের আগরপুরে এনআরবিসি ব্যাংকের উপশাখার উদ্বোধন

এই বিভাগের সব খবর

শিরোনাম :