হিলির ছয় প্রতিষ্ঠানকে শুল্ক গোয়েন্দায় তলব

হিলি (দিনাজপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০১৯, ১৩:২১

পেঁয়াজের মজুদ , সরবরাহ , এলসি, আমদানি মূল্য , বিক্রয় মূল্যসহ বিভিন্ন তথ্য চেয়ে দিনাজপুরের হিলি স্থলবন্দরের ছয়জন পেঁয়াজ আমদানিকারক ব্যবসায়ীকে ঢাকায় তলব করেছে শুল্ক গোয়েন্দা। ব্যবসায়ীদের কাছে গত জুলাই থেকে অক্টোবর পর্যন্ত হিলি স্থলবন্দর দিয়ে কী পরিমাণ এলসি করেছেন তার বিপরীত কী পরিমাণ পেঁয়াজ আমদানি করেছেন এবং আমদানি মূল্য ও বিক্রয় মূল্যের সাথে মিল রয়েছে কি না এসব তথ্য জানাতে বলেছে। পাশাপাশি স্বশরীরে উপস্থিত হয়ে জবাব দেওয়ার জন্য বলা হয়েছে।

হিলি স্থলবন্দরে যে ছয়টি প্রতিষ্ঠানের মালিককে ডাকা হয়েছে তারা হলেন - ১. খান ট্রেডার্সের মালিক হারুন উর রশিদ ২. ধ্রব ফারিয়া ট্রেডার্সের স্বত্বাধিকারী নাজমুল চৌধুরী ৩. সালেহা ট্রেডার্সের স্বত্বাধিকারী সেলিম রেজা ৪. এম আর ট্রেডার্সের স্বত্বাধিকারী মনোয়ার চৌধুরী ৫. সুমাইয়া ট্রেডার্সের সাইফুল ইসলাম ও রাইহান ট্রেডার্সের মালিক হাজি শহীদ।

বন্দরের ব্যবসায়ীরা জানান, সাড়ে তিন মাসে যেসব প্রতিষ্ঠান এক হাজার মেট্টিক টনের উপর পেঁয়াজ আমদানি করেছে শুধু তাদের চিঠি দিয়ে ডাকা হয়েছে। পাশাপাশি তারা আরও জানান, ভারত অভ্যন্তরে এখনো অনেক এলসি রয়েছে, যার কোনো সমাধান হয়নি এবং সেসব এলসির পেঁয়াজ ভারতের পক্ষ থেকে সরবরাহ করা হয়নি, সেসব এলসির পেঁয়াজ সরবরাহ করা হলে পেঁয়াজের বাজার অনেকটা কমে আসতো।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি কারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ ঢাকা টাইমসকে জানান, বর্তমানে পেঁয়াজের বাজার যে ঊর্ধ্বমুখী এর জন্য আমদানিকারকদের কারসাজি থাকতে পারে। এজন্য বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশে কাস্টমস শুল্ক গোয়েন্দা তাদের তলব করে চিঠি দিয়েছে। তারা চিঠির উত্তরও দিয়েছেন।

তিনি জানান, হিলি স্থলবন্দরে সব সময় পেঁয়াজ কম দামে বিক্রি করা হয়, পাশাপাশি বাজার ঠিক রাখার জন্য সরকারকে সহযোগিতা করা হয়। এখানে পেঁয়াজের মজুদ বা কারসাজি করে দাম বাড়ানোর কোনো সুযোগ নেই।

তিনি আরও জানান, ২০১৪ সালে সরকারবিরোধী আন্দোলনের সময় দেশের যখন কোনো স্থান থেকে ঢাকায় পেঁয়াজ সরবরাহ করা যায়নি তখন হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা জীবনের ঝুঁকি নিয়ে পেঁয়াজ সরবরাহ করেছেন। সে সময় তারা অনেক আর্থিক ক্ষতির মুখে পড়েন বলে দাবি করেন এই ব্যবসায়ী।

(ঢাকাটাইমস/২৫নভেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :