ফরিদপুরে আমন ধান কাটা উৎসব

বিশেষ প্রতিনিধি, ফরিদপুর
 | প্রকাশিত : ২৭ নভেম্বর ২০১৯, ২১:০১

ফরিদপুর সদর উপজেলার কৈজুরী ইউনিয়নে বুধবার দিনভর চলে আমন ধান কাটা উৎসব। ধান কাটার প্রতিযোগিতায় অংশ নেন স্থানীয় নারীরা। এসময় অনুষ্ঠিত হয় নারী ও পুরুষের ধান কাটার প্রতিযোগিতা, কৃষি নিয়ে প্রশ্নোত্তর পর্ব। এই পুরো কর্মযজ্ঞের নাম দেয়া হয়েছে ‘ধান কাটার উৎসব’।

ফরিদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও কৃষি প্রশিক্ষণ ইন্সটিটিউটের আয়োজনে মুরারীদহ গ্রামে এ উৎসব অনুষ্ঠিত হয়। বেলা ১১টায় এ উৎসবের উদ্বোধন করেন ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার।

মুরারীদহ গ্রামের একাধিক কৃষক বলেন, এ অঞ্চলে আগে শুধু ধানের চাষ হতো। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় এ এলাকার চাষিরা তাদের জমিতে একের পর এক নতুন ফসল চাষের প্রচলন শুরু করেছেন।

সকালে গ্রামের একটি ধানক্ষেতে এই উৎসবের আয়োজন করা হয়। খোলা মাঠে একটি মঞ্চ তৈরি করা হয়। মাঠের চারদিক সাজানো হয় রঙিন কাগজে।

এর আগে উৎসবের শুরুতে এক গোছা ধান কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক অতুল সরকার। তিনি বলেন, কৃষিপ্রধান বাংলাদেশে ধান কাটার উৎসব হারিয়ে যাচ্ছিল। ব্যতিক্রমী আয়োজনের মাধ্যমে মুরারীদহ গ্রামে আবার এ উৎসবের আয়োজন করা হয়েছে। এবছর প্রতিটি ইউনিয়নের একটি করে গ্রামে এ উৎসবের আয়োজন করা হবে।

]সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জেলা প্রশাসক বলেন, সরকার ধান ক্রয়ের জন্য যে মূল্য নির্ধারণ করে দিয়েছে তার ব্যত্যয় হবে না, যদি কেউ এ বিষয়ে অনিয়ম করে তার/তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করব।

অনুষ্ঠানে আরও ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কার্ত্তিক চন্দ্র চক্রবর্তী, অতিরিক্ত পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পার্থ প্রতিম সাহা, উপজেলা পরিষদ চেয়ারম্যান আ. রাজ্জাক মোল্যা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রোকসানা রহমান প্রমুখ।

(ঢাকাটাইমস/২৭নভেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :