পাবলিক প্লেসে ফোনে চার্জ দিলে হ্যাকিংয়ের ঝুঁকি

তথ্যপ্রযুক্তি ডেস্ক
ঢাকাটাইমস
| আপডেট : ২৮ নভেম্বর ২০১৯, ১১:২৬ | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০১৯, ১১:২৪

বিদেশে ছুটিতে যাওয়ার সময় স্মার্টফোন এবং অন্যান্য ডিভাইসের জন্য অতিরিক্ত পাওয়ার ব্যাংক এবং চার্জিং অ্যাডাপ্টার বহন করতে ভুলবেন না। এয়ারপোর্ট, রেল স্টেশন অথবা অন্য যে কোন পাবলিক চার্জারে ফোন চার্জ করার সময় অবশ্যই নিজের চার্জিং অ্যাডাপটার ব্যবহার করুন। সম্প্রতি এই ইউএসবি চার্জিং এর মাধ্যমে গ্রাহকের ফোনে ম্যালওয়্যার ঢুকিয়ে দিচ্ছে হ্যাকাররা। ইতিমধ্যেই নতুন এই স্ক্যাম সামনে এসেছে।

কীভাবে কাজ করে চার্জিং স্ক্যাম?

পাবলিক চার্জিং প্লেসে ইউএসবি কেবেল রেখে দেওয়া হয় চার্জিংয়ের জন্য। সেই কেবেল ব্যবহার করে চার্জিং শুরু করলেই ফোনের নিয়ন্ত্রণ নিয়ে নেয় হ্যাকাররা। এর ফলে ফোনের মধ্যে যেমন খুশি ম্যালওয়ার প্রবেশ করাতে পারে হ্যাকাররা। এইভাবে হ্যাকারদের হাতে চলে যেতে পারে আপনার ব্যক্তিগত ডেটা ও বিভিন্ন পাসওয়ার্ড।

ভ্রমণকারীদের বিমানবন্দর, হোটেল এবং অন্যান্য স্থানে পাবলিক ইউএসবি পাওয়ার চার্জিং স্টেশনগুলো ব্যবহার করা এড়ানো উচিত কারণ তাদের মধ্যে বিপজ্জনক ম্যালওয়ার থাকতে পারে। ইউএসবি চার্জার কেলেঙ্কারীতে, প্রায়শই "জুস জ্যাকিং" নামে অভিহিত হন অপরাধীরা ম্যাসওয়্যারগুলি চার্জিং স্টেশনগুলোতে বা কেবলগুলোতে স্টেশনে প্লাগ ইন করে রেখে দেয় যাতে তারা সন্দেহাতীত ব্যবহারকারীদের ফোন এবং অন্যান্য বৈদ্যুতিন ডিভাইসগুলোতে সংক্রামিত হতে পারে। ম্যালওয়্যারটি সরাসরি স্ক্যামারটির কাছে ডিভাইসটি লক করতে পারে বা ডেটা এবং পাসওয়ার্ড রফতানি করতে পারে, "লস অ্যাঞ্জেলেস কাউন্টি জেলা অ্যাটর্নি কার্যালয়ের জারি করা বিবৃতিতে এই পরামর্শ দেওয়া হয়েছে।

স্ক্যামাররা চার্জার পেতে ভুলে যাওয়া এমন কারও মনোযোগ আকর্ষণ করার জন্য পাবলিক স্টেশনগুলোতে একটি চার্জিং কেবল ঝুলিয়ে রাখে। তাই ঘুরতে গেলে হাতের পাশে চার্জার পেলেও সেই চার্জার ব্যবহার করবেন না।

বেশিরভাগ ক্ষেত্রে, ইউএসবি চার্জার কেলেঙ্কারীটি একটি মুক্তিপণ আক্রমণে বাড়ে। এতে আপনার ফোনটি লক হয়ে যায় এবং আপনি ফোনটি আনলক করার জন্য কোনও 'ফি’ প্রদান না করে আপনি ফোনটি ব্যবহার করতে পারবেন না। 'ফি’ কখনও কখনও বেশ উচ্চতর হতে পারে এবং আপনার মুক্তিপণ দেওয়ার পরে স্ক্যামার আপনার ফোনটি দূর থেকে আনলক করার প্রতিশ্রুতিটি পূরণ করবে কিনা তার কোনও গ্যারান্টি নেই।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা