মাদারীপুরে কুমার নদীতে ভাঙন, হুমকিতে ৫০ পরিবার

মাদারীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০১৯, ২১:২১

মাদারীপুর সদর উপজেলার পৌর পেয়ারপুর কুমার নদীর ভাঙনের কবলে পড়েছে জেলেপাড়া ও দাসপাড়া নামে দুই সম্প্রদায়ের ৫০টি পরিবার। শনিবার সকালে ভাঙনকবলিত এলাকা পরিদর্শন করেছেন পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী।

স্থানীয় সূত্রে জানা গেছে, সদর উপজেলার পৌর পেয়ারপুর কুমার নদীর পাড়ে দীর্ঘদিন যাবত বসবাস করছে জেলেপাড়ার ৫০টি পরিবারের প্রায় ২০০ শতধিক মানুষ। গত ছয়-সাত দিন আগে এলাকার কয়েকটি বাড়িঘরে ফাটল দেখা দেয়। ফাটলগুলো শুক্রবার বিকাল থেকে বড় আকার ধারণ করে। নদীপাড়ের কয়েকটি বাড়িঘর দেবে গেছে। যে কোন সময় নদীতে ধসে যেতে পারে পুরো জেলেপাড়া। ফাটল দেখা দেয়ায় এলাকার মানুষের মধ্যে চরম আতঙ্ক দেখা দিয়েছে।

মাধবী মালো বলেন, হঠাৎ করে আমাদের বাড়ির কয়েক জায়গায় ফাটল দেখা দিয়েছে। কখন যে বাড়ি নদীতে ভেঙে যায় বুঝতে পারছি না। সরকার যেন দ্রুত ভাঙন বন্ধের ব্যবস্থা গ্রহণ করে।

পান্টু দাস বলেন, আমার বসতঘরের মাঝে ফাটল দেখা দিয়েছে। নদীতে ঘর ভেঙে গেলে ছেলে-মেয়ে নিয়ে কোথায় উঠব জানি না। ভাঙন বন্ধ করতে তাড়াতাড়ি বালুর বস্তা ফেলা প্রয়োজন। বালুর বস্তা না ফেললে পুরো গ্রামটি নদীতে ভেঙে যাবে।

মাদারীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা জানান, কুমার নদীর পাড়ের কয়েকটি বাড়ি ঘরে ফাটল দেখা দিয়েছে। আমি নদীর পাড়ের ওইসব বাড়ি-ঘর এবং ফাটল দেখে এসেছি। আমি মন্ত্রণালয়ে নদী ভাঙন প্রতিরোধের জন্য আবেদন পাঠাব। অনুমোদন পেলে ভাঙন রোধে কাজ করতে পারব।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :