ট্রাফিক জ্যামে বিরক্ত, বাড়িতেই বানালেন হেলিকপ্টার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০১৯, ১৩:৩০

ট্রাফিক জ্যাম সকলেই অপছন্দ করেন। জ্যামে আটকে থাকার সময় বিরক্ত হয়ে সবারই একটা ইচ্ছা জাগে, সেটি হলো- যদি আমার একটি ব্যক্তিগত হেলিকপ্টার থাকত তাহলে দ্রুত গন্তব্য যাওয়া যেত। সবার এই ভাবনাকে ভাবনার মধ্যে সীমাবদ্ধ রাখেননি ইন্দোনেশিয়ার এক ব্যক্তি। হ্যা, সত্যি! তিনি বাড়িতেই আস্ত হেলকপ্টার তৈরি করে ফেলেছেন। পুরনো ও ফেলনা জিনিস দিয়ে তিনি ২৬ ফুট লম্বা এই হেলিকপ্টার তৈরি করেছেন।

ইন্দোনেশিয়ার রাস্তার ওপর দিয়ে ওড়ার জন্য জুজুন জুনায়েদি তার অবসর সময়কে বাড়ির উঠোনে ব্যয় করেছেন। সেখানেই তিনি তার স্বপ্নের প্রজেক্টের কাজ করেছেন।

৪২ বছর বয়সি জুজুন জুনায়েদি বলেন, তিনি জাকার্তা থেকে ১১০ কিলোমিটার দক্ষিণের একটি শহরে বাস করেন। যেখানে ট্রাফিক জ্যামের সমস্যা প্রকট। এটি প্রচণ্ড হতাশার। আপনি পেট্রোলের জন্য বের হলে তা শুধু সময়ের অপচয় হবে। আপনি কোথাও যাওয়ার জন্য রওনা হলে সেখানে যাওয়ার পর সময় দেখে সম্পূর্ণ হতাশ হয়ে পড়বেন।

হেলিকপ্টার বানানোর প্রজেক্ট সম্পর্কে জুনায়েদি বলেন, দেড় বছর আগে তিনি হেলিকপ্টার বানানোর কাজ শুরু করেন। শুরু থেকে এখন পর্যন্ত এর পেছনে ৩০ মিলিয়ন রুপিয়া (১ লাখ ৮০ হাজার টাকা) খরচ হয়েছে। পুত্র এবং প্রতিবেশি এক্ষেত্রে সহযোগীতা করছেন। তৈরি পেট্রোল চালিত হেলিকপ্টারটি ২৬ ফুট লম্বা।

জুনায়েদি বলেন, একদিন আমার হেলিকপ্টারটি আকাশে উড়বে, তখন আমি সন্তুষ্ট হব।

তবে বাড়িতে ব্যক্তিগত হেলিকপ্টার বানানোর ক্ষেত্রে জুনায়েদিই প্রথম নন। এর আগে পাকিস্তানের পপকর্ন বিক্রেতা মুহাম্মদ ফায়াজ ব্যক্তিগত হেলিকপ্টার বানিয়ে সাড়া ফেলে দিয়েছিলেন। গত ৩১ মার্চ তিনি সেটি উড়াতে গেলে স্থানীয় প্রশাসন অনুমতি দেয়নি। বরং বিমানটি বাজেয়াপ্ত করে তারা। ছোটবেলা থেকেই বিমান ওড়ানোর স্বপ্ন দেখতেন ৩০ বছর বয়সি ফায়াজ। তবে আর্থিক সমস্যার কারণে শিক্ষা থেকে ঝরে পড়েছিলেন তিনি।

ঢাকা টাইমস/০১ডিসেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :