শ্রমিকনেতা নুরুল ইসলাম হত্যা

এজাহার বদলের অভিযোগে ওসি শাকিলের বিরুদ্ধে ব্যবস্থার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০১৯, ১৯:৩২

রাজশাহীর শ্রমিকনেতা নুরুল ইসলাম হত্যা মামলার এজাহার বদলে ফেলার ঘটনায় পুঠিয়া থানার সে সময়ের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাকিল উদ্দিন আহমেদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য দুদককে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

আজ রবিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেয়।

এ সময় আদালত বলেন, এ ঘটনায় মূল এজাহার গ্রহণ না করে সাদা কাগজের ওপর সই করা এবং পরবর্তীতে ওই সাদা কাগজে এজাহার টাইপ করে তা রেকর্ডভুক্ত করার বিষয়ে ওসি শাকিলের বিরুদ্ধে অভিযোগ গুরুতর। যা দণ্ডবিধির ১৬৬ ও ১৬৭ ধারা অনুসারে শাস্তিযোগ্য অপরাধ। এ কারণে দণ্ডবিধির ওই ধারা দুটি দুদক আইন ২০০৪-এর তফসিলভুক্ত অপরাধ।

রাজশাহীর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে তার অনুসন্ধানী প্রতিবেদন এবং এ সংক্রান্ত নথি দুদকে পাঠানোর নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি নুরুল ইসলাম হত্যা মামলাটি তদন্তের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেষ্টিগেশনকে (পিবিআই)নির্দেশ দিয়েছে আদালত।

আদালত আরও বলেন, ওসি শাকিলের বিরুদ্ধে বর্তমান মামলার সংবাদদাতা অধীন পুলিশ সদস্যসহ একাধিক ব্যক্তি, এমনকি তার নিজ শাশুড়িও তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ উপস্থাপন করে পুলিশের আইজি বরাবর লিখিত আবেদন করেছেন। এসব অভিযোগ দ্রুত তদন্ত করে ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দিয়েছে আদালত।

এর আগে শ্রমিকনেতা নুরুল ইসলাম হত্যা মামলার এজাহার বদলে ফেলার অভিযোগ ছিল। হাইকোর্টে দাখিল করা বিচারিক প্রতিবেদনে বলা হয় এতে জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা জড়িত। এ ক্ষেত্রে জেলা পুলিশের তিনজন অতিরিক্ত পুলিশ সুপার, পুঠিয়া থানার সে সময়র ভারপ্রাপ্ত কর্মকর্তা ও থানার ইন্সপেক্টরকে (তদন্ত) দায়ী করা হয়।

রাজশাহীর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের পাঠানো ওই তদন্ত প্রতিবেদনে বলা হয়, ‘এজাহার দায়েরের কারসাজির বিষয়ে পুঠিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার ভূমিকা রয়েছে বলে স্বাভাবিকভাবে প্রতীয়মান হয়। তার জবানবন্দি গ্রহণের সময় জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মো. মাহমুদুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মু. মতিউর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (পুঠিয়া সার্কেল) মো. আবুল কালাম সাহিদ ও ইন্সপেক্টর (তদন্ত) মহিনুল ইসলাম উপস্থিত ছিলেন। ফলে এজাহার কারসাজির বিষয়ে তারাও দায় এড়াতে পারেন না।

তাছাড়া সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে পরামর্শ গ্রহণ করেছেন মর্মে জবানবন্দি দিয়েছেন। ভারপ্রাপ্ত কর্মকর্তা একাই এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন না। এর সঙ্গে জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারাও জড়িত আছেন বলে প্রতীয়মান হয় প্রতিবেদনে। তিন অতিরিক্ত পুলিশ সুপার, পুঠিয়া থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা শাকিল উদ্দিন আহমেদ ও ইন্সপেক্টর (তদন্ত) মমিনুল ইসলামের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে আদেশ প্রদানের সুপারিশ করা হয়।

(ঢাকাটাইমস/১ডিসেম্বর/এআইএমম/মোআ)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

অরিত্রীর আত্মহত্যা: চতুর্থ বারের মতো পেছাল রায় ঘোষণার দিন, কী কারণ?

অরিত্রীর আত্মহত্যা: ভিকারুননিসার ২ শিক্ষকের বিরুদ্ধে মামলার রায় আজ

বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বিকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ

আত্মসমর্পণের পর ট্রান্সকমের ৩ কর্মকর্তার জামিন

বুয়েটে ছাত্ররাজনীতি চলবে: হাইকোর্ট

এই বিভাগের সব খবর

শিরোনাম :