শীতেও থাকুক ত্বকের উজ্জ্বলতা

প্রকাশ | ০২ ডিসেম্বর ২০১৯, ১০:১১

ঢাকা টাইমস ডেস্ক

শীতের আমেজ পড়ে গিয়েছে। অনেকের কাছে শীতের আবহাওয়া অত্যন্ত পছন্দের হলেও ত্বকের জন্য শীত খবু একটা সুবিধার নয়। শীতে ত্বক তার উজ্জ্বলতা ধরে রাখতে পারে না। এ সময়ে ত্বক বেশি শুষ্ক হয়ে যায়। নিয়মিত যত্ন না নিলে দেখতে বয়ষ্ক লোকদের মতো দেখায়। তবে কিছু নিয়ম মেনে চললেই শীতেও আপনার ত্বক থাকবে উজ্জ্বল।

শীতে ত্বকের উজ্জ্বলতায় যেসব নিয়ম মেনে চলতে হবে তার কয়েকটি হলো-

১. শীত যতই হোক গরম পানি দিয়ে গোসল করা উচিত নয়। তবে ঠান্ডা পানির মধ্যে একটু গরম পানি মিশিয়ে পানির ঠান্ডা ভাবটা কাটিয়ে নেয়া যেতে পারে। ঈষদুষ্ণ পানিতে গোসল করা ভাল। এতে ত্বকের স্বাভাবিক তেলের মাত্রা বজায় থাকে।

২. গোসলের আগে ভাল করে তেল মেখে নেওয়া ভালো। অলিভ অয়েল মাখতে পারেন। সরিষার তেল বা নারকেল তেল হলেও সমস্যা নেই। তেল মাখার পর মিনিট দশেক অপেক্ষা করুন। তেল গায়ে বসলে তারপর গোসল করে ফেলুন।

৩. গোসল করতে মন না চাইলে বা বেশি ঠান্ডা লাগলে ঈষদুষ্ণ পানিতে তোয়ালে ভিজিয়ে ভাল করে শরীর মুছে নিতে পারেন।

৪. যারা তেল মাখতে পছন্দ করেন না তাদের জন্যও সমস্যা নেই। তারা গোসলের পর ভালো করে ময়েশ্চারাইজার লাগাতে পারেন।

৫. গরমকালের মতো শীতেও সানস্ত্রিন ব্যবহার করা যেতে পারে। কারণ, শীতের দুপুরেও রোদের তেজ অনেক বেশি থাকে।

৬. শীতে প্রকৃতিও বড় বেশি রুক্ষ। বাতাসে আর্দ্রতা একেবারেই কমে যায়। ফলে ধুলো ওড়ে। ত্বক ময়লা হয় বেশি। ডিপ ক্লিনজার দিয়ে দিনে দু’বার ত্বক পরিষ্কার করুন।

৭. সারাদিন বাইরে কাজে ব্যস্ত থাকতে হয়। ত্বকের আলাদা করে যত্ন নেয়ার সময় হয়ে ওঠে না। তাহলে কাজ থেকে বাড়ি ফিরে ভাল করে মুখ পরিষ্কার করে গোলাপজল দিয়ে ধুয়ে নিন। এবার ভাল কোনো ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ত্বকও সারা দিনের ক্লান্তি কাটিয়ে আবার উজ্জ্বলতা ফিরে পাবে।

৮. রাতে ঘুমোতে যাওয়ার আগে হাত-পা ভালো করে পরিষ্কার করে ময়েশ্চারাইজার লাগান।

৯. শীতকালে পানি খাওয়ার প্রবণতা কমে যায়। এতে শরীর ড্রাই হয়ে যায়। ত্বকে এর প্রভাব পড়ে খুব বেশি। শীতকালেও বেশি করে পানি খেতে হবে।

১০. শীতকালে মাস্ক লাগালে ত্বক টানটান, মসৃণ ও নরম থাকে। এক্ষেত্রে অলিভ অয়েল, কলা, দই ও এসেনশিয়াল অয়েল দিয়ে বাড়িতেই মাস্ক তৈরি করে নিতে পারেন।

১১. শীতে ত্বকে মৃত কোষ বাড়ে। সে জন্য নিয়মিত এক্সফোলিয়েশন করাও দরকার। মুসুর ডাল বাটা বা বেসন দিয়ে স্ক্রাব করতে পারেন।

১২. আপনার ত্বক তৈলাক্ত মানে এই নয় যে, শীতের দিনেও ত্বক তেলতেলে থাকবে। ঠিকমতো যত্ন না নিলে তৈলাক্ত ত্বকও রুক্ষ ও শুষ্ক হয়ে যেতে পারে। এ জন্য মুখে ব্রণ বা কালো ভাব দেখা দিতে পারে। তাই শীতেও তৈলাক্ত ত্বকের জন্য দরকার বাড়তি যত্ন। এ ধরনের ত্বকে ব্ল্যাকহেডস, হোয়াইট হেডসের সমস্যা থাকে। শীত কালে যা প্রকট হয়। তাই এ সময়ে নিয়মিত ত্বক পরিষ্কার করা প্রয়োজন।

১৩. শীতকালে ঠোঁট ফেটে যাওয়াটা আরও একটা বড় সমস্যা। ঠোঁটে পেট্রোলিয়াম জেলি লাগাতে পারেন। গ্লসি লিপস্টিক লাগালেও ঠোঁট নরম থাকে। ঘুমোতে যাওয়ার আগে লিপবামও ব্যবহার করা যায়।

এসব নিয়ম মেনে চলুন এবং ত্বক নিয়ে চিন্তা না করে শীতের মজা নিন।

ঢাকা টাইমস/০২ডিসেম্বর/একে