ইমপিচমেন্ট শুনানিতে অংশ নেবেন না ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০১৯, ১৩:৪৫

৪ ডিসেম্বর ইমপিচমেন্ট তদন্তের শুনানিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আমন্ত্রণ জানিয়েছিল কংগ্রেস। তবে ওইদিন শুনানিতে মার্কিন প্রেসিডেন্ট হাজির হবেন না বলে জানিয়েছে হোয়াইট হাউস।

শুনানিতে উপস্থিত হওয়ার দুই দিন আগে রবিবার মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউস থেকে পাঠানো এক চিঠিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের জুডিশিয়ারি কমিটির ডেমোক্র্যাট দলীয় চেয়ারম্যান জেরল্ড ন্যাডলারকে দেয়া ওই চিঠিতে হোয়াইট হাউস জানিয়েছে, ‘আমরা ওই শুনানিতে অংশ নিতে পারছি না। কেননা আমরা এখনও পর্যন্ত সাক্ষীদের নাম জানতে পারিনি। এছাড়া ওই বিচারিক কমিটি প্রেসিডেন্টের জন্য একটি নিরপেক্ষ ও স্বচ্ছ শুনানির আয়োজন করতে পারবে কিনা সেটিও স্পষ্ট নয়। তাই এমন পরিস্থিতিতে আমরা বুধবারের ওই শুনানিতে উপস্থিত থাকার বিষয়টি নিশ্চিত করতে পারছি না।’

ট্রাম্পের আইনজীবী প্যাট সিপলনি বলেন, সম্পূর্ণ উদ্দেশ্যমূলকভাবে এই শুনানির দিন ধার্য করা হয়েছে। কারণ ওই সময় ট্রাম্পের ন্যাটো বৈঠকে লন্ডনে থাকার কথা রয়েছে। আর তখন তিনি লন্ডনেই অবস্থান করবেন।

তবে ৬ ডিসেম্বর ওই শুনানির শেষ দিনে তারা উপস্থিত থাকার কথা ভেবে দেখবেন বলেও জানান তিনি।

সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে ট্রাম্পের ফোনালাপ ফাঁস হলে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক অঙ্গনে ঝড় উঠে। ফাঁস হওয়া ফোনালাপে দেখা যায়, সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে তদন্তের জন্য ইউক্রেনের প্রেসিডেন্টকে রীতিমতো চাপ দিচ্ছেন ট্রাম্প। ওই ফোনালাপের ভিত্তিতে গোয়েন্দা সংস্থার একজন সদস্য আনুষ্ঠানিক অভিযোগ করার পর ট্রাম্পের ইমপিচমেন্টের দাবি সামনে আসে। তাকে প্রেসিডেন্সি থেকে সরাতে তদন্ত শুরু করে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ (মার্কিন কংগ্রেস)।

ট্রাম্পকে আমন্ত্রণের পর জেরল্ড ন্যাডলার বলেছিলেন, ট্রাম্পকে হয় শুনানিতে হাজির হতে হবে; অন্যথায় এ প্রক্রিয়ার ব্যাপারে অভিযোগ করা থেকে তাকে বিরত থাকতে হবে।

ঢাকা টাইমস/০২ডিসেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :