নারীদের ডিজিটাল ক্ষমতায়নে বাংলালিংক ও ফেসবুকের উদ্যোগ

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০১৯, ১৬:২৮

দেশের অন্যতম ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালিংক ফেসবুকের সহযোগিতায় অপেক্ষাকৃত কম ডিজিটাল সুবিধাপ্রাপ্ত নারীদের জন্য একটি বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। এই উদ্যোগের আওতায় তাদেরকে নিরাপদ উপায়ে ও দায়িত্বশীলতার সঙ্গে ডিজিটাল দুনিয়ার বিভিন্ন সুবিধা ব্যবহারের উপর প্রশিক্ষণ দেওয়া হবে।

এই উদ্দেশ্যে বাংলালিংক সম্প্রতি চালু করেছে ‘শিখবো বেশি, পারবো বেশি’ নামক একটি ক্যাম্পেইন, যার মাধ্যমে নির্ধারিত জনগোষ্ঠীর নারীরা বিনামূল্যে ফেসবুক ব্যবহারের উপর প্রশিক্ষণ পাবেন। এর পাশাপাশি স্বাস্থ্য সেবা, নিরাপত্তা, শিশু শিক্ষা ও অর্থ সঞ্চয় বিষয়ক কর্মশালাতেও অংশগ্রহণ করার সুযোগ পাবেন তারা। ডিসেম্বরের শেষ পর্যন্ত গাজীপুর, সাভার ও নারায়ণগঞ্জের ১৮০টি গার্মেন্ট ফ্যাক্টরিতে এই কার্যক্রম পরিচালিত হবে। এই উদ্যোগের মাধ্যমে উপরোক্ত সুবিধাগুলি পাবেন প্রায় ১৬,০০০ নারী।

বাংলালিংক-এর চিফ কমার্শিয়াল অফিসার উপাঙ্গ দত্ত বলেন, ‘আমরা বিশ্বাস করি, ডিজিটাল বিপ্লবে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে সমাজ থেকে ডিজিটাল বিভাজন নির্মূল করা সম্ভব। এই ক্যাম্পেইনটি অংশগ্রহণকারীদের ইন্টারনেটের দুনিয়ায় বিচরণ করার সুযোগ দেওয়ার পাশাপাশি তাদেরকে ডিজিটাল জীবনযাপনে উদ্বুদ্ধ করবে। এমন একটি উদ্যোগে আমাদের সহযোগিতা করার জন্য ফেসবুকের কাছে আমরা কৃতজ্ঞ।’

ডিজিটাল লিটারেসি প্রোগ্রামের অংশ হিসাবে পূর্বেও বাংলালিংক ফেসবুক এবং জিএসএমএ (মোবাইল ইন্ডাস্ট্রির বৈশ্বিক সংগঠন)-এর সাথে সম্মিলিতভাবে এ ধরনের প্রকল্প সাফল্যের সাথে পরিচালনা করেছে। গ্রাহকদের মানসম্পন্ন ডিজিটাল সেবা প্রদানের পাশাপাশি দেশে অন্তর্ভুক্তিমূলক ডিজিটাল অবকাঠামো গঠনের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করতে চায় বাংলালিংক।

(ঢাকাটাইমস/২ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা