কুষ্টিয়ায় বিস্ফোরণে দগ্ধ চার শ্রমিকই মারা গেলেন

প্রকাশ | ০২ ডিসেম্বর ২০১৯, ১৮:৩০

কুষ্টিয়া প্রতিনিধি, ঢাকাটাইমস

একে একে মৃত্যুর কাছে হার মানলেন কুষ্টিয়ায় উডল্যান্ড প্লাইউড কারখানায় অগ্নিদগ্ধ চার শ্রমিক। নয় দিন মৃত্যুর মুখোমুখি থাকার পর হার মেনেছেন সাজেদুল ইসলাম (২২)। 

২২ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত একে একে তারা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

নিহতরা হলেন- কুষ্টিয়ার সদর উপজেলার জুগিয়া বারখাদা এলাকার মতিয়ারের ছেলে সাজেদুল ইসলাম (২২), একই এলাকার আব্বাস আলীর ছেলে মেহেদী হাসান (১৭), জুগিয়া উত্তরপাড়া এলাকার উমর আলীর ছেলে চান্নু মিয়া (১৮) এবং লাহিনীপাড়া এলাকার রায়হান আলী (১৮)।

জানা যায়, গত ২২ নভেম্বর ভোররাতে কুষ্টিয়ায় উডল্যান্ড প্লাইউড কারখানায় ভয়াবহ আগুনের ঘটনা ঘটে। এতে কারখনায় কর্মরত চার শ্রমিক অগ্নিদগ্ধ হয়ে মারাত্মকভাবে আহত হন। পরে তাদের উদ্ধার করে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসক তাদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করেন।

ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় ঘটনার দুদিন পর ২৪ নভেম্বর মারা যান শ্রমিক চান্নু মিয়া, ২৬ নভেম্বর মারা যান আরেক শ্রমিক মেহেদী হাসান, ২৭ নভেম্বর মারা যান রায়হান আলী। আর সর্বশেষ রবিবার (১ ডিসেম্বর) মারা গেলেন আরেক শ্রমিক সাজেদুল ইসলাম।

ক্ষতিপূরণ হিসেবে নিহতদের পরিবারকে দেড় লাখ টাকা করে দেওয়া হচ্ছে। নিহতদের পরিবারের অভিযোগ, মালিকপক্ষের হয়ে স্থানীয় প্রভাবশালীরা এই টাকা নিয়ে স্ট্যাম্পে সই দেওয়ার জন্য চাপ সৃষ্টি করছে।

কুষ্টিয়া ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার আলী সাজ্জাদ বলেন, ডাস্ট কালেক্টর সেকশন থেকে আগুনের সূত্রপাত হওয়ায় তা নেভাতে আমাদের বেগ পেতে হয়েছে। এই বয়লার বিস্ফোরণ শর্ট সার্কিটের কারণে অগ্নিকাণ্ড বলে জানানো হচ্ছিল কোম্পানির পক্ষ থেকে। তবে এটি শর্ট সার্কিট ছিল না।

নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ বিষয়ে কুষ্টিয়ায় উডল্যান্ড প্লাইউড কারখানার কোনো কর্মকর্তা কথা বলতে রাজি হননি।

(ঢাকাটাইমস/০২ডিসেম্বর/জেবি)