পাঁচ দিন পর কমলো সূচক

অর্থনৈতিক প্রতিবেদক
 | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০১৯, ২১:৪০

টানা পাঁচ দিন উর্ধ্বমুখী থাকার পর আজ সোমবার দেশের দুই পুঁজিবাজারে কমেছে মূল্যসূচক। সেই সঙ্গে সপ্তাহের এই দ্বিতীয় কার্যদিবসে কমেছে লেনদেনের পরিমাণ।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সত্রে এসব তথ্য জানা গেছে।

আজ ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট কমে ৪ হাজার ৭৩৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট কমে ১ হাজার ৬২৯ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৬৭ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৪৬টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৪টির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, দাম কমেছে ১৯৪টির আর অপরিবর্তিত রয়েছে ২৮টির শেয়ার দর।

ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮২ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার, যা গতকালের চেয়ে ৩৯ কোটি ১৭ লাখ টাকা কম।

টাকার পরিমাণে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জ হোলসিমের শেয়ার। কোম্পানিটির ১৩ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। দ্বিতীয় স্থানে থাকা প্রিমিয়ার ব্যাংকের শেয়ার লেনদেন হয় ১২ কোটি ৮ লাখ টাকার। ১১ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে ছিল প্যারামাউন্ট ইন্স্যুরেন্স।

শীর্ষ দশ লেনদেনের অন্য কোম্পানিগুলো হলো- আইএফআইসি ব্যাংক, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, ডাচ্-বাংলা ব্যাংক, ফরচুন সুজ, ন্যাশনাল টিউবস, এক্সিম ব্যাংক এবং সিটি ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪১২ পয়েন্টে। এই বাজারে লেনদেন হয়েছে ১৯ কোটি ২৯ লাখ টাকার শেয়ার। লেনদেন অংশ নেয়া ২৪১ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯৩টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির শেয়ার দর।

(ঢাকাটাইমস/২ডিসেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :