‘এলাকার উন্নয়নে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে’

প্রকাশ | ০২ ডিসেম্বর ২০১৯, ২২:৪২ | আপডেট: ০৩ ডিসেম্বর ২০১৯, ০৮:৫৩

পিরোজপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু এমপি বলেছেন, উন্নয়নের জন্য এলাকার মানুষকে ঐক্যবদ্ধ থাকতে হবে। কাজের প্রশ্নে দল-মত ও রাজনীতির ঊর্ধ্বে থেকে কোন্দল, হানাহানি থেকে মুক্ত থাকতে হবে। তবেই উন্নয়ন সম্ভব। আগে ইন্দুরকানী এলাকায় হানাহানি, মামলা-মোকদ্দমা ইত্যাদি কারণে মানুষের মাঝে শান্তির পরিবেশ ছিল না। এখন যতটুকু উন্নয়নই হোক না কেন, এলাকার জনগণ স্বস্তি ও নিরাপত্তার মাঝে দিনাতিপাত করছে। যে কোন মূল্যে এ সহাবস্থান ধরে রাখতে হবে। ভাণ্ডারিয়া-কাউখালীসহ যেসব এলাকায় শান্তি-শৃঙ্খলা রয়েছে, মানুষের মাঝে সহিষ্ণুতা বিদ্যমান সেখানে সড়ক যোগাযোগ, শিক্ষাপ্রতিষ্ঠান, বিদ্যুৎ, স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাত মোকাবেলা ইত্যাদি ক্ষেত্রে ধারাবাহিক উন্নয়ন হচ্ছে।

সোমবার বিকালে পিরোজপুর জেলার ইন্দুরকানী উপজেলার টগড়া বালিকা দাখিল মাদ্রাসা প্রাঙ্গণে এক অনুষ্ঠানে ও পরবর্তীতে একই উপজেলার টগড়া কামিল মাদ্রাসা, ইন্দুরকানী এফ করিম আলিম মাদ্রাসা, টগড়া বালিকা দাখিল মাদ্রাসা, কলারন চন্ডীপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয় ও ইন্দুরকানী মাধ্যমিক বিদ্যালয় এই ৫টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক এমপিওভুক্তির সিদ্ধান্তে আয়োজিত দোয়া ও শোকরানা অনুষ্ঠানে সমবেত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

তিনি আরো বলেন, পরাধীন আমলে বর্তমান সময়ের ন্যায় প্রয়োজনীয় অর্থের যোগান ছিল না। সিংহভাগ অর্থ তৎকালীন পশ্চিম পাকিস্তানের করাচি-পিন্ডিতে চলে যেত। এসব সৃষ্ট বৈষম্যের বিরুদ্ধে আমরা লড়াই করে দেশ স্বাধীন করেছি। ন্যায্য হিস্যা আদায়ে আমরা ছাত্র রাজনীতি করেছিলাম। এখন সেই ছাত্র রাজনীতি নেই। ছাত্র নেতারা ঠিকাদারি করে, এই অপেশাদার ঠিকাদারদের কারণে উন্নয়ন কাজ বিঘ্নিত হয়।

৪৮ বছর দেশ স্বাধীন হয়েছে, আমরা এখন স্বাধীন। আমাদের চিন্তা, কথা ও কাজে স্বাধীনতার প্রতিফলন থাকতে হবে। এখন আমাদের সরকারের কাছে অর্থের অভাব নাই। সরকারের কাছ থেকে প্রচুর উন্নয়ন বরাদ্দ পাওয়া যায়। স্বাধীন মানসিকতা নিয়ে এই বরাদ্দের যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করতে হবে। যদিও বরাদ্দকৃত অর্থের এক তৃতীয়াংশ প্রশাসনিক ব্যবস্থাপনাগত ক্ষেত্রে চিঠিপত্র চালাচালিতে বিনষ্ট হয়। উপজেলা পর্যায়ে তারপরও যে দুই তৃতীয়াংশ অর্থ ব্যবহৃত হয় তাও দায়িত্বশীলতার অভাব, সিদ্ধান্তহীনতা ও বাস্তবায়নের দীর্ঘ সূত্রিতার কারণে নিশ্চিতভাবে সদ্ব্যবহার হয় না।

এসব কারণে যাতে সময়মতো কাজ সম্পন্ন হয় সে বিষয়ে খোঁজ-খবর নিতে আমরা আমাদের নির্বাচনী এলাকায় ঘনঘন আসি।

জেলার ইন্দুরকানী উপজেলার পাড়েরহাট’র টগড়া বালিকা দাখিল মাদ্রাসা প্রাঙ্গণে মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি ও ইন্দুরকানী উপজেলা জাতীয় পার্টির (জেপি) আহ্বায়ক ও সাবেক ইউপি চেয়ারম্যান আসাদুল কবির স্বপনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- ইন্দুরকানী উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান, উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মো. আল মুজাহিদ, মাদ্রাসার সুপার মাওলানা গিয়াস উদ্দিন সেলিম ও এফ করিম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মো. শাহ আলম ও থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. হাবিবুর রহমান।

(ঢাকাটাইমস/২ডিসেম্বর/এলএ)