চাটমোহরে মাছ ধরার ‘বাউত’ উৎসবে হাজারো মানুষ

চাটমোহর (পাবনা) প্রতিনিধি
| আপডেট : ০৩ ডিসেম্বর ২০১৯, ১৮:৫৭ | প্রকাশিত : ০৩ ডিসেম্বর ২০১৯, ১৮:০৯

বিল ও নদী ঘেরা অঞ্চল পাবনার চাটমোহর। চলনবিল অধ্যুষিত বলে একসময় এ এলাকার মানুষের প্রধান পেশা ছিল মৎস্য শিকার। নানা রকম সরঞ্জাম দিয়ে মাছ শিকার করেন এই এলাকার মানুষ। কালের গর্ভে হারানোর পথে সেই ঐতিহ্য। তবে বর্ষার পর শীতের দিকে মাছ শিকারের উৎসব নিয়মিত চলে আসছে। হাজারো মানুষের মাছ শিকারের এই উন্মাদনার নাম বাউত উৎসব।

ঢাক-ঢোল পিটিয়ে, মাইকিং করে এবং স্যোশাল মিডিয়ায় প্রচার-প্রচারণা চালিয়ে এই অগ্রহায়ণের শিশির ঢাকা সকালে উপজেলার বিলগুলোতে বাউত উৎসবে মাতেন চাটমহরবাসী।

আজ মঙ্গলবার উপজেলার খলিশাগাড়ি বিল, ডিকশির বিল, কুড়িল বিল, জিয়ল গাড়ি বিল, গুমানী নদী, করতোয়া নদী, ভাঙ্গুড়ার রুহুল বিলে চলে এ মাছ ধরার উৎসব। এতে বাদ যাননি সাধারণ গ্রামবাসী থেকে শুরু করে চিকিৎসক, শিক্ষক-শিক্ষার্থী, ব্যবসায়ী, জনপ্রতিনিধি ও শিশু-কিশোররা।

প্রতি বছরের এই সময়ে পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে শৌখিন মৎস্য শিকারীরা বিল ও নদ-নদীর হাঁটুপানিতে নেমে মাছ শিকার করেন।

মাছ পাওয়া-না পাওয়া বড় কথা নয়, ঐতিহ্য টিকিয়ে রাখতে এই উৎসবে যোগ দিয়ে আনন্দ উপভোগ করাটাই যেন সবার কাছে মুখ্য বিষয়।

পাবনা সদরের শাহীন হোসেন, গুরুদাসপুরের ধারাবারিষা গ্রামের আয়নাল হক, বনপাড়ার মোক্তার হোসেনসহ কয়েকজন শৌখিন মৎস্য শিকারী এ প্রতিবেদককে বলেন, মাছ সবাই পায় না। একজন পেলে সবাই আনন্দ ভাগাভাগি করে থাকেন। গ্রামবাংলার ঐতিহ্য টিকিয়ে রাখতে প্রতি বছর এই সময়টার অপেক্ষায় থাকেন তারা।

সবার হাতে ছিল পলো, চাক পলো, নেট পলো, ঠেলা জাল, বাদাই জাল, লাঠি জালসহ মাছ ধরার নানা সরঞ্জাম। স্থানীয় ভাষায় এদেরকে বলা হয় ‘বাউত’। তাই স্থানীয়রা এই মাছ ধরার নাম দিয়েছেন ‘বাউত উৎসব’। প্রতি শনিবার ও মঙ্গলবার উৎসবের আমেজে মাছ শিকার করেন সবাই।

শুধু চাটমোহরই নয়, মঙ্গলবার বাউত উৎসবে পাবনা, পার্শ্ববর্তী জেলা নাটোরের বনপাড়া, বাগাতিপাড়া, গুরুদাসপুর, সিরাজগঞ্জের তাড়াশ, উল্লাপাড়াসহ বিভিন্ন এলাকাতেও সৌখিন মৎস্য শিকারীরের বাউত উৎসবে মাতেন গ্রামবাসী।

ঢাকাটাইমস/০৩ডিসেম্বর/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :