স্কুলে শিক্ষার্থী বাড়াতে আগাম বই বিতরণ!

নিজস্ব প্রতিবেদক,গোপালগঞ্জ
 | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০১৯, ২২:২৮

অন্য বিদ্যালয় থেকে অধিক ছাত্রছাত্রী ভর্তি করতে বই উৎসবের আগেই নতুন বই বিতরণের অভিযোগ উঠেছে গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার গোহালা টিসিএএল উচ্চ বিদ্যালয়ের বিরুদ্ধে। শিক্ষকরা শিক্ষার্থীদের ভর্তিতে আকর্ষণ করতে এই অভিনব ব্যবস্থা নিয়েছেন। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার চাপের মুখে বিতরণকৃত বই ফেরত নিতে বাধ্য হন শিক্ষকরা।

বিষয়টি স্বীকার করে স্কুলের প্রধান শিক্ষক গিয়াসউদ্দিন গাজী বলেন, বিতরণকৃত বই ছাত্র-ছাত্রীদের কাছ থেকে ফেরত আনা হয়েছে। পাশের গোহালা বালিকা বিদ্যালয় কর্তৃপক্ষ বিষয়টি প্রশাসনের কাছে অভিযোগ করায় তাদের বই বিতরণের বিষয়টি ফাঁস হয়ে পড়ে। গোহালা বালিকা উচ্চ বিদ্যালয়ের চেয়ে অধিক ছাত্রছাত্রী ভর্তি করতে এই কৌশল অবলম্বন করা হয় বলে তিনি স্বীকার করেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত ২৭ নভেম্বর মুকসুদপুর উপজেলার গোহালা টিসিএএল উচ্চ বিদ্যালয় বই উৎসবেরেআগেই ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে ইচ্ছুক ছাত্র-ছাত্রীদের মধ্যে বই বিতরণ করে আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে। স্কুল এলাকার গোহালা গ্রামের বাসিন্দা আলমগীর হোসেনের মেয়ে তামিমা, রবিউল আলমের মেয়ে পরশী ও হেমায়েত হোসেনের মেয়ে ইভাসহ প্রায় ৩০ জন ছাত্রীর হাতে ৬ষ্ঠ শ্রেণির নতুন বই তুলে দেয়া হয়।

এ ঘটনায় উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ করা হয়। পরে নির্বাহী কর্মকর্তা তাসলিমা আলীর নির্দেশে বই বিতরণ বন্ধ ও বিতরণকৃত বই ফেরত নেয়া হয়।

প্রতিবছর সারাদেশে ১ জানুয়ারি বই উৎসব হয়ে থাকে। এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন বই শিক্ষার্থীদের হাতে তুলে দিয়ে বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করে থাকেন।

এর আগে কোথাও বই বিতরণের কোন পদক্ষেপ গ্রহণ করা অন্যায় বলে জানিয়েছেন মুকসুদপুর এলাকার বেশ কয়েকজন শিক্ষক।

মুকসুদপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সাহাদাত হোসেন মোল্যা জানিয়েছেন, ওই বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণের বিষয়টি আমি শুনেছি। উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে স্কুল কর্তৃপক্ষ বইগুলো শিক্ষার্থীদের কাছ থেকে ফেরত নিয়েছে।

কোন ব্যবস্থা গ্রহণ করা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তার সিদ্ধান্তের উপর নির্ভশীল।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসলিমা আলী বলেন, বিষয়টি আমি জানার পর বই ফেরত নিতে বলা হয়েছে এবং তদন্তপূর্বক যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/৪ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :