প্রতিবন্ধীদের কাজের ব্যবস্থা করবে সরকার: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০১৯, ১৩:২১

প্রতিবন্ধীদের অধিকার নিশ্চিতে সরকার কাজ করে যাচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, প্রতিবন্ধীদের উন্নয়নের জন্য বেশকিছু পদক্ষেপ নেয়া হচ্ছে। সরকার তাদের কাজের ব্যবস্থা করবে।

বৃহস্পতিবার সকালে ২৮তম আন্তর্জাতিক ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন শেখ হাসিনা। জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন এ অনুষ্ঠানের আয়োজন করে।

শেখ হাসিনা বলেন, প্রতিবন্ধীতা কোনো অসুস্থতা নয়। প্রতিবন্ধীরাও সমাজের মূল ধারার মানুষ। প্রতিবন্ধীদের সম্পর্কে নেতিবাচক মানসিকতা পরিহার করতে সবার প্রতি আহ্বান জানান তিনি।

প্রতিবন্ধীদের উন্নয়নে সরকারের নেওয়া নানা পরিকল্পনার কথা উল্লেখ করে বঙ্গবন্ধুকন্যা বলেন, সমাজ থেকে বৈষম্য দূর করতে কাজ করছে তার সরকার। সুষম বণ্টন না হলে প্রকৃত উন্নয়নের ছোঁয়া পাবে না দেশের মানুষ।

এ সময় প্রতিটি জেলা-উপজেলায় প্রতিবন্ধীদের জন্য কর্মসংস্থান তৈরির ঘোষণা দেন প্রধানমন্ত্রী। পরে, ১০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত জাতীয় প্রতিবন্ধী কমপ্লেক্সের সুবর্ণ ভবনের উদ্বোধন করেন সরকারপ্রধান।

অনুষ্ঠানে প্রতিবন্ধিতা থেকে উত্তরণের বিভিন্ন ক্ষেত্রে সফল এবং অবদান রাখার জন্য বিভিন্ন ব্যক্তি, সংগঠন-সংস্থা ও পিতা-মাতাকে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী।

প্রতিবন্ধী দিবস উদযাপন উপলক্ষে দিবসটির এবারের প্রতিপাদ্য ‘অভিগম্য আগামীর পথে’। ১৫তলা প্রতিবন্ধী কমপ্লেক্স ‘সুবর্ণ ভবন’ থেকে শিক্ষা, খেলাধুলা, প্রশিক্ষণ, চিত্ত-বিনোদন ও স্বাস্থ্যসহ নানা সেবা পাওয়া যাবে।

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ।

ঢাকাটাইমস/৫ডিসেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :