মানবপাচারে দুই দেশের নকল সীমান্ত পোস্ট!

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৫ ডিসেম্বর ২০১৯, ১৪:৫৮ | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০১৯, ১৪:৫৫

চোরাচালানকে নির্বিঘ্ন করতে দু’দেশের নিরাপত্তা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে তৈরি করা হয় আস্ত সীমান্ত পোস্ট। আর এই পথ দিয়ে তারা মানবপাচারসহ অবৈধ বাণিজ্য চালিয়ে আসছিল। তবে শেষ পর্যন্ত রাশিয়া ও ফিনল্যান্ডের মধ্যে এই নকল সীমান্ত পোস্ট ধরা পড়েছে রাশিয়ান বাহিনীর হাতে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, ওই পাচারকারীর সঙ্গে দক্ষিণ এশিয় চার অভিবাসন প্রত্যাশীর সঙ্গে রাশিয়া হয়ে ফিনল্যান্ডে পৌঁছে দেয়ার চুক্তি হয়। এজন্য এজন্য তারা প্রত্যেকে ওই পাচারকারীকে দশ হাজার মার্কিন ডলার করে দিয়েছিলেন।

বুধবার রাশিয়ার সীমান্তরক্ষী বাহিনীর উদ্ধৃতি দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, ওই ব্যক্তি চার অভিবাসীকে ইউরোপীয় ইউনিয়নের দেশ ফিনল্যান্ডে পৌঁছে দেয়ার প্রতিশ্রুতি দেন। এজন্য সীমান্তের কাছাকাছি নকল সীমান্ত পোস্ট তৈরি করেন।

তবে এ ঘটনায় ওই চার অভিবাসীর পরিচয় প্রকাশ করেনি রাশিয়ান কর্তৃপক্ষ। ইন্টারফ্যাক্স সংবাদ সংস্থা জানিয়েছে, ‘লোকটি কখনও তার প্রতিশ্রুতি বাস্তবায়নের পরিকল্পনা করেনি’।

বুধবার সেইন্ট পিটার্সবার্গের একটি আদালত, দক্ষিণ এশিয়ার ওই অভিবাসীদেরকে জরিমানা করেছে এবং তাদের নিজ দেশে ফেরত পাঠানোর আদেশ দিয়েছে।

এছাড়া চোরাচালানের সঙ্গে জড়িত ব্যক্তি মধ্য এশিয়ার। তার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ আনা হবে।

রাশিয়ার সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের বেশ কয়েকটি দেশের সীমান্ত রয়েছে। উন্নত জীবনের আশায় রাশিয়া হয়ে অনেক অভিবাসী ইউরোপে প্রবেশের চেষ্টা চালায়।

ঢাকা টাইমস/০৫ডিসেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :