সিরিয়ার গোলান মালভূমি ছাড়তে ইসরাইলকে নির্দেশ দিল জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ ডিসেম্বর ২০১৯, ১৩:৪০ | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০১৯, ১৩:৩৩

সিরিয়ার দখলকৃত গোলান মালভূমি থেকে ইসরাইলকে সরে যেতে নির্দেশ দিয়েছে জাতিসংঘ। সংস্থাটির সাধারণ পরিষদে গ্রহণ করা এক প্রস্তাবে পুরো এলাকা ছেড়ে যেতে ইসরাইলকে বলা হয়েছে।

রুশ সংবাদমাধ্যম আরটি’র এক প্রতিবেদনে বলা হয়, গত ৩ ডিসেম্বর মঙ্গলবার সাধারণ পরিষদের এক অধিবেশনে প্রস্তাবটি গৃহীত হয়।

কিন্তু সব সদস্য দেশের সমন্বয়ে গঠিত হলেও সাধারণ পরিষদে কোনো প্রস্তাব গ্রহণ করলে তা মানতে আইনগতভাবে কোনো সদস্য দেশ বাধ্য নয়। কারণ নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের সবাই মিলে কোনো প্রস্তাব গ্রহণ করলেই একমাত্র তা আইনগতভাবে মানতে বাধ্য যেকোনো সদস্য দেশ। ফলে গোলান মালভূমি ছেড়ে যাওয়ার নির্দেশ মানতেও আইনগতভাবে বাধ্য নয় ইসরাইল।

গত বছরের শেষের দিকে গোলান মালভূমির মালিকানা সংক্রান্ত একটি ভোটাভুটি সাধারণ পরিষদে অনুষ্ঠিত হয়। সেখানে উপস্থিত ১৫৩ দেশের মধ্যে ১৫১ দেশ গোলান মালভূমির মালিকানা সিরিয়ার বলে স্বীকৃতি দেয়। তবে যুক্তরাষ্ট্র ও ইসরাইল প্রস্তাবটির বিপক্ষে ভোট দেয়।

উল্লেখ্য, ১৯৬৭ সালে আরবদের সঙ্গে ছয় দিনের যুদ্ধে সিরিয়ার গোলান মালভূমি দখল করে নেয় ইসরাইল। সেই সময় ইসরায়েলের বাহিনী ফিলিস্তিনের পশ্চিম তীর ও গাজা উপত্যকারও নিয়ন্ত্রণ নেয়। পরে ১৯৮১ সালে গোলান মালভূমিকে আনুষ্ঠানিকভাবে নিজ ভূখণ্ড বলে ঘোষণা দেয়।

২০১৮ সালের ১৫ নভেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে গ্রহণ করা এক প্রস্তাবে ইসরাইলকে পূর্ব জেরুজালেম ও গোলান মালভূমিসহ ফিলিস্তিনি ভূখণ্ডের প্রাকৃতিক সম্পদের শোষণ বন্ধের জন্য বলা হয়।

গত মঙ্গলবারের সাধারণ পরিষদের অধিবেশনে ইসরাইলকে আরো চারটি পদক্ষেপ নেওয়ার জন্য বলা হয়েছে। পদক্ষেপগুলো হচ্ছে- ইসরাইলকে ফিলিস্তিনি ভূখণ্ডে অবৈধ বসতি নির্মাণ থেকে বিরত থাকা, ইসরাইলকে পশ্চিমতীর ও পূর্ব জেরুজালেমসহ দখলকৃত ফিলিস্তিনি ভূমির প্রতি শ্রদ্ধা প্রদর্শন ও সংরক্ষণের জন্য আহ্বান করা হয়েছে, ফিলিস্তিন ইস্যুতে জাতিসংঘের বিভিন্ন দফতরের কাজের স্বীকৃতি দেয় সাধারণ পরিষদ। আর সর্বশেষ পদক্ষেপে ফিলিস্তিন সংক্রান্ত তথ্য ও জাতিসংঘের সংশ্লিষ্ট সিদ্ধান্ত বিস্তৃতভাবে ছড়িয়ে দিতে বিশেষ কর্মসূচি চালিয়ে যাওয়ার অনুরোধ জানানো হয়।

(ঢাকাটাইমস/০৬ডিসেম্বর/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :