গত বছর বিশ্বজুড়ে হামে ‘দেড় লাখ’ মানুষের মৃত্যু

প্রকাশ | ০৬ ডিসেম্বর ২০১৯, ১৫:২৪ | আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৯, ১৭:১০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

গত বছর ইউরোপ ও আফ্রিকাসহ বিশ^জুড়ে হাম রোগের কারণে প্রায় দেড় লাখ মানুষের মৃত্যু হয়েছে। মৃতদের বেশিরভাগই শিশু, যাদের বয়স ৫ এর নিচে।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, ২০০০ সালের তুলনায় প্রাণঘাতী হামের প্রাদুর্ভাব ও মৃত্যুর সংখ্যা অনেক কম হলেও সাম্প্রতিক বছরগুলোতে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। চলতি বছর পরিস্থিতি আরও ভয়াবহ হওয়ার আশক্সক্ষা করা হচ্ছে।

বিশ^ স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের মতে, গত বছর বিশ^জুড়ে হামে আক্রান্ত মানুষের সংখ্যা ছিল প্রায় এক কোটি। আগের বছর হামে আক্রান্ত রোগীর সংখ্যা ছিল প্রায় ৭৬ লাখ ও মৃতের সংখ্যা ছিল এক লাখ ২৪ হাজার।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা দেড় লাখ মানুষের মৃত্যুকে ‘বিস্ময়কর, ভয়ানক ও করুণ’ বলে অভিহিত করেছেন। টিকার মাধ্যমে সহজেই হাম রোগ প্রতিরোধ সম্ভব ছিল বলেও মন্তব্য করেছিলেন তিনি। 

চিকিৎসকদের মতে, হাম রোগ নিরাময়যোগ্য। যেসব প্রতিষেধক শিশুদের জন্য রয়েছে সেগুলো যথেষ্ট নিরাপদ ও কার্যকর। 

কিন্তু ২০১৪-১৬ পর্যন্ত ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে ইবোলা এবং ২০১৭ সালে লাইবেরিয়ায় প্লেগ রোগের কারণে দেশদুটির স্বাস্থ্য ব্যবস্থাপনা ধ্বসে পড়ার কারণে হামের প্রাদুর্ভাব হয়েছে বলে ধারণা করা হচ্ছে। 

গত বছর হামের কারণে প্রশান্ত মহাসাগরের দ্বীপদেশ সামোয়া জরুরি অবস্থা জারি করেছিল। এছাড়া হামে সবচেয়ে ক্ষতিগ্রস্ত পাঁচটি দেশের মধ্যে ছিল ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো, লাইবেরিয়া, মাদাগাস্কার, সোমালিয়া ও ইউক্রেন। 

(ঢাকাটাইমস/০৬ডিসেম্বর/আরআর)