রবিবার দেশজুড়ে বিক্ষোভ করবে বিএনপি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০১৯, ১৪:১১

দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারামুক্তির দাবিতে রাজধানীসহ দেশজুড়ে বিক্ষোভের ডাক দিয়েছে বিএনপি। আগামীকাল রবিবার ঢাকার সব থানা ও সারাদেশের জেলা এবং মহানগরে এ কর্মসূচি পালিত হবে।

শনিবার দুপুরে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এর আগে ফখরুলের সভাপতিত্বে বিএনপি অঙ্গ ও সহযোগী সংগঠনের যৌথ সভা হয়।

গতবছরের ৮ ফেব্রুয়ারি থেকে দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হয়ে কারাগারে আছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এরপর থেকে তার মুক্তির দাবিতে নানা কর্মসূচি পালন করে আসছে দলটি। যদিও এখন পর্যন্ত সাবেক এই প্রধানমন্ত্রীর জামিন হয়নি।

বিএনপি মহাসচিব বলেন, বেগম খালেদা জিয়ার জামিন নিয়ে জঘন্য নাটক করছে সরকার। আমি বলবো দয়া করে নাটক বাদ দিয়ে দেশনেত্রীকে জামিন নিয়ে বেঁচে থাকার ব্যবস্থা করুন। না হলে দেশের মানুষ কখনই আপনাদের ক্ষমা করবে না। দেয়ালের লিখনের ভাষা পড়ুন। মানুষের মুখের ভাষা বুঝতে চেষ্টা করুন।

সংবাদ সম্মেলনে মহান বিজয় দিবস ও শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিএনপি গৃহীত কর্মসূচির কথা জানান বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

কর্মসূচির মধ্যে রয়েছে- মহান বিজয় দিবস উপলক্ষে ১৬ ডিসেম্বর ভোরে নয়াপল্টনের বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, মহান বিজয় দিবস উপলক্ষে বিএনপির উদ্যোগে আলোচনা সভা। আলোচনা সভা শেষে জাসাসের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান, মহান বিজয় দিবস উপলক্ষে ১৬ ডিসেম্বর ভোরে বিএনপির জাতীয় নেতৃবৃন্দসহ সকল পর্যায়ের নেতাকর্মীরা জাতীয় স্মৃতিসৌধে গমন ও শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন এবং পুস্পস্তবক অর্পণ।

সাভার জাতীয় স্মৃতিসৌধ থেকে ফিরে বিএনপির জাতীয় নেতৃবৃন্দসহ সকল পর্যায়ের নেতাকর্মীরা বিএনপির প্রতিষ্ঠাত প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে পুস্পার্ঘ অর্পণ ও ফাতেহা পাঠ করবেন।

দিবসটি উপলক্ষে বিএনপির উদ্যোগে ১৭ ডিসেম্বর বিজয় র‌্যালি করার সিদ্ধান্ত নেওয়া হয়। র‌্যালিতে ঢাকা মহানগর বিএনপিসহ সকল অঙ্গ ও সহযোগী সংগঠন অংশগ্রহণ করবেন।

এছাড়াও দিবসটি উপলক্ষে দলের পক্ষ থেকে পোস্টার প্রকাশ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো নিজস্ব আঙ্গিকে কর্মসূচি প্রণয়ণ করে তা বাস্তবায়ন করবে। দিবসটি উপলক্ষে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল দেশের বরেণ্য মুক্তিযোদ্ধাদের সমন্বয়ে একটি আলোচনা সভার আয়োজন করবে। অনুরুপভাবে মহান বিজয় দিবস উপলক্ষে সারাদেশে স্থানীয় সুবিধানুযায়ী বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো বিভিন্ন কর্মসূচি পালন করবে।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে কর্মসূচি

১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে দলীয় কার্যালয়গুলোতে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালোপতাকা উত্তোলন করা হবে। দিবসটি উপলক্ষে ঢাকাসহ সারাদেশে দলের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ঢাকায় আাগামী ১৫ ডিসেম্বর বিএনপির উদ্যোগে সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে বেলা ২টায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ১৪ ডিসেম্বর সকালে বিএনপির জাতীয় নেতৃবৃন্দ মিরপুরস্থ শহীদ বুদ্ধিজীবী মাজারে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা ও পুষ্পার্ঘ অর্পণ করবেন।

মহান বিজয় দিবস এবং শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে যৌথসভায় গৃহীত কর্মসূচি সফল করতে ঢাকাসহ সারাদেশের বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতা-কর্মীদের আহবান জানানো হয়।

সভায় আরও উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মজিবুর রহমান সরোয়ার, খায়রুল কবির খোকন, হাবিব-উন নবী খান সোহেল, বিএনপি নেতা মীর সরাফত আলী সপু, আবদুস সালাম আজাদ, রফিকুল ইসলাম মাহতাব, মহিলা দলের সুলতানা আহমেদ, হেলেন জেরিন খান প্রমুখ।

(ঢাকাটাইমস/০৭ডিসেম্বর/বিইউ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :