চোরাচালানসহ নানা বিষয় নিয়ে মালাদায় ডিসি-ডিএম বৈঠক

প্রকাশ | ০৭ ডিসেম্বর ২০১৯, ১৯:০২

হিলি (দিনাজপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস

সীমান্ত দিয়ে চোরাচালান, গরু ও মাদক পাচার, সীমানা পিলার রক্ষণাবেক্ষণ, নদী রক্ষা ও বন্দরগুলোর কার্যক্রম, উন্নতিকরণসহ সীমান্তহাট ও দুই দেশের জাতীয় উৎসবগুলোতে সীমান্তের জিরোপয়েন্টে যৌথভাবে পালন করাসহ বিভিন্ন ইস্যু নিয়ে ভারতে মালদা জেলায় অনুষ্ঠিত হলো বাংলাদেশ ও ভারতের ডিসি-ডিএম পর্যায়ে একদিনের বৈঠক।

বৈঠকে বাংলাদেশের পক্ষে সীমান্ত ঘেষা নয় জেলার জেলা প্রশাসকসহ ৫৯ জনের একটি প্রতিনিধি দল গত বৃহস্পতিবার বিকালে হিলি চেকপোস্ট ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভারতে গিয়েছিলেন। শুক্রবার মিটিং শেষে শনিবার তারা দুপুরে দেশে ফিরে আসেন।

আলোচনা শেষে হিলি সীমান্ত দিয়ে ভারতের থেকে দেশে ফিরে এসে জয়পুরহাট জেলা প্রশাসক জাকির হোসেন জানান, ভারতের মালদহ জেলায় ডিসি-ডিএম বৈঠকে যোগ দিতে নয়জন জেলা প্রশাসকসহ ৫৯ জনের একটি প্রতিনিধি দল ভারতে গিয়েছিলেন, সেখানে সে দেশের সীমান্ত ঘেষা ছয় জেলার ডিএমসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের সাথে তাদের বৈঠক হয়েছে।

বৈঠকে সীমান্ত দিয়ে চোরাচালান, গরু পাচার, মাদক পাচার, দুদেশের মাঝ দিয়ে বয়ে যাওয়া নদীগুলো রক্ষণাবেক্ষণ, সীমানা পিলার সংস্কার ও রক্ষণাবেক্ষণ, ছিটমহলগুলোর সমস্যা, স্থলবন্দরগুলোর কার্যক্রম উন্নতি, সীমান্ত হাট চালু করা, উত্তরের নদী গুলিতে ভারত থেকে আগাম পানি ছেড়ে দেয়া ও তা বাংলাদেশকে আগে থেকে অবহতি করাসহ দুই দেশের জাতীয় উৎসবগুলো যেন সীমান্তের জিরো পয়েন্টে মিলেমিশে করা যায়, সেসব বিষয় নিয়ে ফলপ্রসূ আলোচনা করা হয়েছে। তারাও আমাদের অনেক বিষয় নিয়ে এক মত পোষণ করেছেন।

আলোচনায় তারাও বলেছেন, সীমান্ত সমস্যা কোন দেশের একক সমস্যা নয়, সমস্যা হয় দুুদেশের, সমস্যাগুলি যাতে আলোচনার মাধ্যমে সুষ্ঠু-সুন্দরভাবে সমাধান করা যায় সে লক্ষ্যে তারা কাজ করবেন। সব মিলিয়ে সুন্দর পরিবেশে আলোচনা হয়েছে।

(ঢাকাটাইমস/৭ডিসেম্বর/এলএ)