যুগোপযোগী শিক্ষাই পারে টেকসই উন্নয়ন: মকবুল আহমেদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৮ ডিসেম্বর ২০১৯, ১৫:২৪ | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০১৯, ১৫:২১

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্র পূরণে যুগোপযোগী শিক্ষার দিকে নজর দেওয়ার তাগিদ দিয়েছেন ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. মকবুল আহমেদ খান। তিনি বলেছেন, ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্র পূরণে আমাদের শিক্ষার দিকে নজর দিতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে বিনামূল্যে শিক্ষা প্রদান করতে হবে। আমরা সে চেষ্টা করছি। শিক্ষা প্রসারে গ্রামের মেধাবী শিক্ষার্থীদের সুযোগ করে দিতে হবে। তাহলেই টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা পূরণ সম্ভব হবে।’

রবিবার রাজধানীতে ‘Sustainable Development Goals: Ways to create a better planet for future generations’ শীর্ষক গোলটেবিল বৈঠক এসব কথা বলেন তিনি।

ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের অর্থনীতি এবং ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধীনে ‘মাস্টার ইন গভর্ন্যান্স এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ’ প্রোগ্রাম এই গোলটেবিল বৈঠকের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এনজিও ব্যুরো অ্যাফেয়ার্সের মহাপরিচালক কে এম আবদুস সালাম। বিশেষ অতিথি ছিলেন রেজিস্ট্রার আ ফ ম গোলাম হোসেন।

সভাপতির বক্তব্যে মকবুল আহমেদ বলেন, ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নের জন্য সর্বপ্রথম সময়পোযোগী ও বাস্তবধর্মী শিক্ষা দরকার। এসব বিষয়ে এগিয়ে আসতে হবে রাষ্ট্রের প্রতিটি নাগরিককে।’

প্রধান অতিথির বক্তব্যে এনজিও ব্যুরোর মহাপরিচালক আব্দুস সালাম বলেন, সর্বপ্রথম আর্থসামাজিক উন্নয়ন ঘটাতে হবে। এই ক্ষেত্রে সবচেয়ে বেশি ভূমিকা রাখতে হবে বেসরকারি খাতকে। এনজিও ব্যুরো বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। খুব শিগগিরই সুফল আমরা পাব।

ইউরোপিয়ান ইউনিভার্সিটির রেজিস্ট্রার গোলাম হোসেন বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাতে এনজিও ব্যুরোর ভূমিকা অনেক বেশি। ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে সাহায্য করে যাচ্ছে। ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের সাশ্রয়ীমূল্যে শিক্ষা গ্রহণের সুযোগ করে দিচ্ছে। এতে করে পিছিয়ে পড়া শিক্ষার্থীরা দক্ষ জনগোষ্ঠী হিসেবে গড়ে উঠছে।

ব্যবসায় প্রশাসন অনুষদের সহযোগী ডিন ড. ফারজানা আলম বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে বাংলাদেশ অনেক এগিয়ে আছে। বিশেষ করে চার নং গোলটি অর্থাৎ শিক্ষাক্ষেত্রে যে গোলটি রয়েছে তারই বাস্তবায়নে আমাদের ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ কাজ করছে এবং সুবিধাবঞ্চিতদের শিক্ষা প্রদানের মাধ্যমে দেশের উন্নয়নে কাজ করছে।

গোলটেবিল বৈঠকে মেট্রোরেলের বিষয়টি তুলে ধরে বক্তব্য দেন ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এডমিশন এবং স্টুডেন্ট অ্যাফেয়ার্সের পরিচালনাক মো. সৈয়দ মাহবুব হাসান। তিনি বলেন, মেট্রোরেল হয়ে গেলে আমাদের অনেক বড় ধরনের উন্নয়ন হবে। এই ধরণের প্রকল্পগুলোকে আর বেশি অগ্রাধিকার দিতে হবে। আর সর্বক্ষেত্রে দুর্নীতিকে রুখে দিতে হবে, তাহলেই টেকসই উন্নয়ন সম্ভব।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের অতিরিক্ত রেজিস্ট্রার ড. এস এম জুবায়ের এনামুল করিম, এনজিও ব্যুরোর সহকারী পরিচালক মিজানুর রহমান, দৈনিক সময়ের আলোর সহকারী সম্পাদক ড. মামুন রশিদ এবং দৈনিক ইত্তেফাকের অনলাইন ইনচার্জ এস এম আমানুর রহমান।

এছাড়াও ইউরোপিয়ান ইউনিভার্সিটির ইকোনমিক্স অ্যান্ড ডেভেলপমেন্ট স্ট্যাডিস বিভাগের প্রভাষক তাসলিমা আক্তার, মাসুম বিল্লাহ পাটোয়ারী, ট্যুরিস্ট এন্ড হসপিটালিটি ম্যানেজেমেন্টের প্রভাষক আশিফা আজাদ নিটল আলোচনায় অংশ নেন।

অনুষ্ঠানটির সমাপনীতে প্রধান অতিথি কে এম আবদুস সালামকে ক্রেস্ট দিয়ে সম্মাননা করেন ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়টির অর্থনীতি ও ডেভেলপমেন্ট স্ট্যাডিজ বিভাগের প্রভাষক তাসনীম জাহান টুম্পা।

ঢাকাটাইমস/৮ডিসেম্বর/এসআর/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :