ঢাকা স্কুল অব ইকোনোমিক্সে পড়ুন উদ্যোক্তা অর্থনীতি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০১৯, ১৬:৩৩

লেখাপড়া করে সবাই স্বনির্ভর হতে চায়। চিন্তা থাকে ভালো একটি জবের বা নিজে কিছু করার। এটি কিন্তু সহজ নয়। আর যদি এটির সুযোগ করে দেয় ঢাকা স্কুল অব ইকোনোমিক্স! হ্যাঁ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন- ঢাকা স্কুল অব ইকোনোমিক্স। এখানে চার বছর মেয়াদী উদ্যোক্তা অর্থনীতিতে স্নাতক করে যুগোপযোগী শিক্ষা এবং নিজের পায়ে দাঁড়ানোর সকল সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে।

বর্তমান যুগে সাধারণ অর্থনীতি, কৃষি অর্থনীতি, পরিবেশ অর্থনীতি এবং উন্নয়ন অর্থনীতির তুলনায় উদ্যোক্তা অর্থনীতিতে পড়াশোনা করে নিজের পায়ে দাঁড়ানোর অনেক বেশি রয়েছে।

বর্তমানে বাংলাদেশ এগিয়ে চলেছে। দেশের মোট জাতীয় উৎপাদনের হার হচ্ছে ৮.৩৮ শতাংশ। কিন্তু সেই অনুপাতে চাকরি সৃষ্টি হচ্ছে না। নোবেল বিজয়ী জোসেফ স্টিগলিজ উন্নত বিশ্বে দেখিয়েছেন যে, প্রবৃদ্ধির সঙ্গে কর্মসংস্থানে সম্পর্ক কমে যাচ্ছে। যেখানে প্রতিটি মানুষকে তার নিজের পায়ে দাঁড়াতে হয়। এর জন্য কর্মসংস্থানের বিকল্প নেই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত ঢাকা স্কুল অব ইকোনমিক্সের উদ্যোক্তা অর্থনীতি বিভাগে চার বছর মেয়াদী উদ্যোক্তা অর্থনীতি।

যারা উদ্যোক্তা অর্থনীতি নিয়ে পড়বেন তারা অবশ্যই কেবল যে চাকরি দেবেন তা নয় বরং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, পুলিশ সিভিল সার্ভিস, ফ্রিল্যান্সিং, ব্যাংক, বিমা, এনজিওতেও চাকরিতে দক্ষতার পরিচয় দিতে পারবেন। দেশের অগ্রগতিতে প্রধানমন্ত্রীর যে নিরলস প্রয়াস সেটিকে শক্তিশালী করতে ভূমিকা রাখবেন বলে জানান উদ্যোক্তা অর্থনীতির সমন্বয়ক প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলী।

দেশ যখন এগিয়ে চলেছে তখন প্রযুক্তিগত উদ্যোক্তার অভাব অনুভূত হচ্ছে। এই অভাবটি পূরণ করবে চার বছর মেয়াদী উদ্যোক্তা অর্থনীতির ছাত্রছাত্রীরা। বিশাল সম্ভাবনার সম্ভার নিয়ে উদ্যোক্তা অর্থনীতির প্রোগ্রাম চালু হয়েছে। উদ্যোক্তা অর্থনীতির ছাত্রছাত্রীরা দেশের মধ্যে ফ্লিড ট্রিপ করবে। পাশাপাশি গ্রামীণ এলাকা থেকে শুরু করে শহরের বিভিন্ন ব্যবসা-বাণিজ্য ও শিল্প প্রতিষ্ঠানে শিক্ষা সফর করে জ্ঞান বিকশিত করবে।

উদ্যোক্তা অর্থনীতি প্রোগ্রামের আওতায় উদ্যোক্তা অর্থনীতি ক্লাব গঠিত হয়েছে। সেখানে বিভিন্ন সেমিনার, সিম্পোজিয়াম, এলিভেটর পিচ, ইন্টারন্যাশনাল কনফারেন্স এবং বই প্রকাশ করা হয়। উদ্যোক্তা অর্থনীতিতে সমসাময়িক প্রসঙ্গ যেমন চতুর্থ শিল্প বিপ্লব, কৃত্রিম বুদ্ধিমত্তা, ডিজিটালাইজেশন, রোবটিক্স পড়ানো হয়। এখানে ইন্ডাস্ট্রি থেকে বিশেষজ্ঞরা এসে বক্তব্য দেন।

ইতিমধ্যে ভারত ও থাইল্যান্ডে উদ্যোক্তা অর্থনীতির ছাত্র-ছাত্রীদের জন্য ইকোনমিক ইনকিউবেটর স্থাপনের চেষ্টা।

উদোক্তা অর্থনীতিতে মাস্টার্স, পোস্ট গ্রাজুয়েট এবং চার বছর মেয়াদী প্রোগ্রাম চালু আছে। এছাড়া ‘ও’ এবং ‘এ’ লেভেলের ছাত্র-ছাত্রীরাও ভর্তির সুযোগ পেয়েছে।

ভর্তির জন্য বিস্তারিত জানতে যোগাযোগ করুন। যোগাযোগের ঠিকানা: প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলী, সমন্বয়ক, ঢাকা স্কুল অব ইকোনমিক্স, উদ্যোক্তা অর্থনীতি। মোবাইল: ০১৬১৬৩৯৪৭০৪

(ঢাকাটাইমস/০৮ডিসেম্বর/এসএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :