হংকংয়ে বিক্ষোভকারীদের বিশাল সমাবেশ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০১৯, ১৯:১২

চীনের আধা-স্বায়ত্তশাসিত অঞ্চল হংকং এ নতুন উদ্যমে হাজার হাজার বিক্ষোভকারী সরকার বিরোধী আন্দোলনের সমর্থনে বিশাল এক পদযাত্রা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

রবিবার দেশটিতে ‘দ্য সিভিল হিউম্যান রাইটস ফ্রন্ট’ নামক একটি নাগরিক অধিকার সংগঠন বিক্ষোভের আয়োজন করে। গত আগস্টে দেশটিতে ব্যাপক বিক্ষোভের পর প্রথমবারের মতো কোনো এত বড় সমাবেশের অনুমতি দিয়েছে পুলিশ। হংকংয়ে সদ্য অনুষ্ঠিত স্থানীয় পরিষদ নির্বাচনে গণতন্ত্রপন্থিদের জয়ের পর বিক্ষোভকারীরা সমাবেশ করার এ সবুজ সংকেত পেয়েছে।

বিক্ষোভকারীরা ভিক্টোরিয়া পার্ক থেকে হংকংয়ের কেন্দ্রস্থলের একটি সড়কের দিকে পদযাত্রা করে। তারা ‘স্বাধীনতার জন্য লড়াই’, ‘হংকংয়ের পাশে থাকুন’ স্লোগানে আকাশ-বাতাস প্রকম্পিত করে তোলে।

সমাবেশের আয়োজকরা বলছেন, তারা সরকারের নিকট হংকংয়ের বিক্ষোভে পুলিশের শক্তি ব্যবহারের বিষয়টির নিরপেক্ষ তদন্ত, গ্রেপ্তারকৃতদের ক্ষমা এবং অবাধ নির্বাচনের দাবিতে সমাবেশ করছেন। তাদের দাবি পূরণের জন্য এটাই সরকারের শেষ সুযোগ।

তবে হংকং পুলিশ জানায়, তারা পদযাত্রা শুরুর আগে ১১ জনকে আটক করেছে। তাদের কাছ থেকে বেশ কয়েকটি অস্ত্র উদ্ধার করা হয়েছে। পুলিশের দাবি, মিছিলে যোগ দিয়ে কেউ যাতে অশান্তি না ছড়াতে পারে সেজন্যই চালানো হয়েছে বিশেষ তল্লাশি অভিযান।

এর আগে শনিবার হংকং সরকার এক বিবৃতিতে সবাইকে শান্ত থাকার আহ্বান জানায় এবং পরমত সহিষ্নুতা দেখানোসহ খোলা মনে জনগণের কথা শোনা হবে বলেও জানায়।

চীনের মূলভূখণ্ডে বন্দি প্রত্যর্পণ নিয়ে একটি প্রস্তাবিত বিল বাতিলের দাবিতে গত জুন মাসে হংকংয়ে আন্দোলন শুরু হয়েছিল।

(ঢাকাটাইমস/০৮ডিসেম্বর/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :