বড় পতনে সূচক তিন বছরের মধ্যে সর্বনিম্ন

প্রকাশ | ০৮ ডিসেম্বর ২০১৯, ১৯:৪০

অর্থনৈতিক প্রতিবেদক

চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসে আজ মূল্যসূচকের বড় পতন দেখল দেশের পুঁজিবাজার। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স তিন বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে গেছে। এদিন লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৯৬ পয়েন্টে। এর আগে ২০১৬ সালের ৩০ অক্টোবর এর চেয়ে নিচে  ছিল এই সূচক। ওই দিন ডিএসইএক্স অবস্থান করছিল ৪ হাজার ৫৯২ পয়েন্টে।

আজ ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৪১ ও ১৫৮৩ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৪৯ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট, গতকালের চেয়ে ৮৩ কোটি ৪০ লাখ টাকা কম।

ডিএসইতে আজ লেনেদেন অংশ নেওয়া ৩৫৩টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৩টির বা ১৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে; কমেছে ২৭৩টির বা ৭৭ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি বা ৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সিনোবাংলার শেয়ার। এদিন কোম্পানিটির ১৪ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। লেনদেনে দ্বিতীয় স্থানে ছিল সোনারবাংলা ইন্স্যুরেন্স, ১২ কোটি ১৫ লাখ টাকার শেযঙার লেনদেন হয় এই প্রতিষ্ঠানের।  ৭ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ন্যাশনাল টিউবস।

ডিএসইর শীর্ষদশ লেনদেনের অন্য কোম্পানিগুলো হলো ড্যাফোডিল কম্পিউটার্স, লাফার্জহোলসিম সিমেন্ট, এসকে ট্রিমস, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, বিকন ফার্মা, জেনেক্স ইনফোসিস এবং ওয়াটা কেমিক্যাল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯৮৪ পয়েন্টে। এদিন সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৯টির, কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির।  আজ সিএসইতে ১৪ কোটি ২৬ লাখ টাকার লেনদেন হয়।

(ঢাকাটাইমস/৮ডিসেম্বর/মোআ)