রোকেয়ার স্বপ্নের সারথি হয়ে এগোচ্ছে দেশ: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৯, ১২:৪৩ | প্রকাশিত : ০৯ ডিসেম্বর ২০১৯, ১২:০৩

নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার স্বপ্নের সারথি হয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে বাংলাদেশ আজ বিশ্ব দরবারে তার অবস্থান সুদৃঢ় করেছে বলে মনে করেন সরকারপ্রধান।

সোমবার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া পদক বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এবার রোকেয়া পদক পেয়েছেন পাঁচ নারী।

বেগম রোকেয়ার অবদানের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘আজ আমরা নারীরা যেসব স্থানে এসেছি তাতে বেগম রোকেয়ার অবদান রয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবিধানে নারী ও পুরুষের সমান অধিকার নিশ্চিত করেছিলেন। পার্লামেন্টেও তিনি নারীদের জন্য আসন সংরক্ষিত করেছিলেন। সরকারি চাকরিতেও তিনি নারীদের অবস্থান নিশ্চিত করেছিলেন।’

প্রধানমন্ত্রী বলেন, ‘স্বাধীনতার পর জাতির পিতা মেয়েদের শিক্ষার অবৈতনিক করে দিয়েছিলেন। নারী শিক্ষা অবৈতনিকের সঙ্গে বাধ্যতামূলক করেছিলেন। তার পদাঙ্ক অনুসরণ করে আমরা কয়েকটি পদক্ষেপ নিয়েছিলাম। বিচার বিভাগে নারীরা চাকরি করতে পারতেন না। জাতির পিতা আইন করে বিচার বিভাগের নারীর অবস্থান নিশ্চিত করেছেন। আমরা সরকারে আসার পর নারীকে হাইকোর্টের বিচারক নিয়োগ দিতে রাষ্ট্রপতিকে অনুরোধ করেছিলাম। তিনি কথা রেখেছিলেন। আমরাই নারীকে সচিব, ডিসি, এসপি ও ওসি করেছি। সরকারের আসার পর আমরা তিন বাহিনীতে নারী নিয়োগ দিয়েছি। এসব করতে আমাদের অনেক বাধার সম্মুখীন হতে হয়েছিল। নারীরা স্ব স্ব অবস্থানে তাদের যোগ্যতা দেখিয়েছেন।’

‘আমরা মেয়েদের বৃত্তি দিচ্ছি। দুই কোটি তিন লাখ মেয়েকে আমরা বৃত্তি দিচ্ছি। এ ছাড়াও প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকেও উচ্চ শিক্ষায় নারীকে বৃত্তি দেওয়া হয়। শুধু শিক্ষা নয়, আমরা নারীদের কর্মসংস্থানও সৃষ্টি করেছি। প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক পদে ৬০ ভাগ নারী নেওয়া হচ্ছে। কমিউনিটি ক্লিনিকে নারীদের চিকিৎসার পাশাপাশি তাদের নিয়োগ ও প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। দেশে ১০০ বিশেষ অর্থনৈতিক এলাকা হচ্ছে। এখানে নারীদের অগ্রাধিকার দেওয়া হবে। মেয়েরা উদ্যোক্তা হোক এটা আমরা চাই।’

নারীদের এগিয়ে যাওয়া দেখে ভালো লাগে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আজ সবখানে নারীরা এগিয়ে যাচ্ছে। পার্লামেন্টে স্পিকার, সংসদ নেতা এবং বিরোধী দলীয় নেতা সবাই নারী। বিশ্বে এমন পার্লামেন্ট বিরল বলে জানান শেখ হাসিনা।

খেলাধুলায়ও নারীরা এখন এগিয়ে যাচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়ান গেইমসে নারীরাও স্বর্ণ পাচ্ছে। তিনি জানান, প্রথমবার ক্ষমতায় এসে যখন নারীদের খেলাধূলায় উদ্বুদ্ধ করেন তখন বিরোধিতার মুখোমুখি হয় সরকার। রাজশাহীতে প্রমিলা ফুটবল হতে দেয়নি বলে জানান প্রধানমন্ত্রী। তবে এখন পরিস্থিতি অনেক পরিবর্তন হয়েছে বলে জানান তিনি।

নারীদের এগিয়ে যাওয়ার জন্য তার সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন শেখ হাসিনা। তিনি জানান, নারীদের মধ্যেও এখন সচেতনতা সৃষ্টি হচ্ছে। তারা তাদের অধিকার রক্ষার ব্যাপারে আন্তরিক। এভাবে নারীরা আরও এগিয়ে যাবে বলে আশা প্রকাশ করেন সরকারপ্রধান।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় মনোনীত যে পাঁচ নারী রোকেয়া পদক পেয়েছেন তারা হলেন- নারীশিক্ষায় অধ্যক্ষ শামসুন্নাহার, নারীর অধিকার, নারীর আর্থ-সামাজিক উন্নয়নের জন্য ড. নুরুন্নাহার ফয়জুন্নেসা (মরণোত্তর)। এ ছাড়া পাপড়ি বসু নারীর অধিকার ও বেগম আখতার জাহান নারীর আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখার জন্য পদক পেয়েছেন। নারীশিক্ষা, অধিকার, আর্থ-সামাজিক উন্নয়ন, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের ক্ষেত্রে এ বছর পদক পেয়েছেন সেলিনা খালেক।

(ঢাকাটাইমস/০৯ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

স্বস্তি নেই মাছ-মাংসে, ফের বাড়ছে আলু-পেঁয়াজের দাম 

ট্রেনে ঈদযাত্রা: ৮ এপ্রিলের টিকিট বিক্রি শুরু

ঢাকায় কর দিয়ে ২৬৮০ বিয়ে 

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

এই বিভাগের সব খবর

শিরোনাম :