এবার পুরান ঢাকায় নামছে চক্রাকার বাস

প্রকাশ | ০৯ ডিসেম্বর ২০১৯, ১৫:২১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

এবার চক্রাকার বাস নামানো হচ্ছে পুরান ঢাকায়। এ মাসের শেষ দিকে চক্রাকার এই বাস সার্ভিস চালু করা হবে। পুরান ঢাকার সদরঘাট থেকে ধোলাইখাল হয়ে ডেমরা স্টাফ কোয়ার্টার এবং সেখান থেকে আমুলিয়া মডেল টাউনের পাশের সড়ক দিয়ে বনশ্রী হয়ে রামপুরা যাবে চক্রাকার বাস।

গতকাল সোমবার নগর ভবনে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) এক বৈঠক শেষে এ তথ্য জানান ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। সড়কে শৃঙ্খলা ফেরানোর লক্ষ্যে বাস রুট রেশনালাইজেশনের বিষয়ে ডিটিসিএ বৈঠকটির আয়োজন করা হয়। এটি ছিল কমিটির ১১তম বৈঠক।

মেয়র খোকন বলেন, ‘চলতি মাসের শেষ সপ্তাহে পুরান ঢাকায় বিআরটিসির চক্রাকার বাস সার্ভিস পরীক্ষামূলক চালু করা হচ্ছে। এটি সফল হলে স্থায়ীভাবে চালু থাকবে।’

মেয়র জানান, পুরান ঢাকার চক্রাকার বাসের রুট হবে- সদরঘাট, ধোলাইখাল হয়ে ডেমরা স্টাফ কোয়ার্টার। সেখান থেকে আমুলিয়া মডেল টাউনের পাশের সড়ক দিয়ে বনশ্রী হয়ে রামপুরা।

রাজধানীর বাস রুটগুলোকে ২২টি রুটে নিয়ে আসা হচ্ছে জানিয়ে সাঈদ খোকন বলেন, ‘রাজধানীর সড়কে শৃঙ্খলা ফেরাতে আগামী মার্চের মধ্যে ২২টি রুট ও ছয়টি কোম্পানি চূড়ান্ত করা হবে।’

‘এ জন্য আমরা পরিবহনের বিভিন্ন সংগঠনের নেতাদের সঙ্গে বসেছি। আগামীতে বাসমালিকদের সঙ্গে বসা হবে। তারপর চূড়ান্ত সিদ্ধান্ত নেব।’

বৈঠকে বিআরটিসি চেয়াম্যান ডা. মো. কামরুল আহসান, নগর পরিকল্পনাবিদ মো. আশরাফুল ইসলাম, ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার মফিজ উদ্দিন আহমেদ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ওসমান আলী, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আজমল উদ্দিন আহমেদসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনের লক্ষ্যে গত বছর জ্যেষ্ঠ সচিব জাফর আহমেদ খান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে একটি কমিটি গঠন করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ। ডিএসসিসি মেয়র সাঈদ খোকনকে ১০ সদস্যের কমিটির আহ্বায়ক করা হয়।

(ঢাকাটাইমস/০৯ডিসেম্বর/ডিএম)