রেস্তোরায়ঁ নারী-পুরুষের পৃথক প্রবেশ পথের ইতি টানলো সৌদি

প্রকাশ | ০৯ ডিসেম্বর ২০১৯, ১৫:২৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

সৌদি আরবের রেস্তোরাঁগুলোতে নারী ও পুরুষের প্রবেশ পথে পৃথক ব্যবস্থা রাখার দরকার নেই বলে জানিয়েছে দেশটির সরকার। এতোদিন রেস্তোরাঁগুলোতে নারী ও পুরুষের জন্য আলাদা প্রবেশ পথ রাখা বাধ্যতামূলক ছিল।

রবিবার সৌদি আরবের পৌর মন্ত্রণালয় জানায়, রেস্তোরাঁগুলোতে নারী-পুরুষের জন্য পৃথক প্রবেশ পথ ব্যবস্থা মেনে চলতে হবে না। এক্ষেত্রে ব্যবসা প্রতিষ্ঠানগুলো নিজেদের মতো করে ব্যবস্থা নিতে পারবে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, এতোদিন পর্যন্ত রেস্তোরাঁর ভিতরে নারী ও পরিবারগুলোর জন্য পৃথক বসার ব্যবস্থা ছিল। পর্দা দিয়ে পুরুষদের জন্য পৃথক অংশ ছিল। 

দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান ২০১৭ সাল থেকে কট্টর রক্ষণশীল সমাজকে সহজ করার উদ্যোগ গ্রহণ করেন। তারপর থেকে ধারাবাহিকভাবে বিভিন্ন সমাজ সংস্কারমূলক পদক্ষেপ নেওয়া হচ্ছে। 

চলতি বছরের প্রথমদিকে রাজকীয় এক ফরমানে কোনো পুরুষ অভিভাবকের অনুমতি ছাড়াই সৌদি নারীদের বিদেশ ভ্রমণের অনুমতি দেওয়া হয়। এর আগে ২০১৮ সালে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

তবে এসব পদক্ষেপের পাশাপাশি ভিন্নমতালম্বীদের ওপর দমনপীড়ন আরও কঠোর হয়। নারী অধিকার নিয়ে আন্দোলন করা প্রখ্যাত কয়েকজন নারী আন্দোলনকারীকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়। নারীদের প্রতি বৈষম্যমূলক বহু আইন এখনো বজায় আছে বলে অভিযোগ আন্দোলনকারীদের।

(ঢাকাটাইমস/০৯ডিসেম্বর/আরআর)