হোটেলে অবিবাহিত ছেলে-মেয়ে একসঙ্গে থাকা অপরাধ নয়: তামিলনাড়ু হাইকোর্ট

প্রকাশ | ১০ ডিসেম্বর ২০১৯, ১৭:৩৭ | আপডেট: ১০ ডিসেম্বর ২০১৯, ১৮:৩৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

কোনো আবাসিক হোটেলে অবিবাহিত ছেলে-মেয়ের একসঙ্গে রাত্রিযাপন কিংবা অবস্থান অপরাধ নয় বলে রায় দিয়েছে তামিলনাড়ু রাজ্যের হাইকোর্ট। রায়ে আরো বলা হয়, শুধু অবিবাহিত যুগলকে এক কক্ষে অবস্থানের সুযোগ দেয়ার কারণে কোনো হোটেল বন্ধ করে দেয়া বেআইনি। 

চলতি বছরের জুনে অবিবাহিত যুগলকে একসঙ্গে অবস্থানের ‘অপরাধে’ রাজ্যের কোয়েম্বাটোর জেরার একটি হোটেল বন্ধ করে দেয় প্রশাসন। পূর্ব কোনো নোটিশ ছাড়াই জেলা প্রশাসককে রাজমনির নির্দেশে ওই লজটি সিলগালা করা হয়। 

মাদ্রাজ হাইকোর্ট নামে পরিচিত ওই আদালতের বিচারপতি এমএস রমেশ রায় বলেন, “দুজন প্রাপ্তবয়স্ক মানুষ যখন ‘লিভ-ইন’ করেন তখন তো তা অবৈধ নয়, একইভাবে অবিবাহিত যুগলদের কোনো হোটেল কক্ষে একসঙ্গে অবস্থান করা ফৌজদারী অপরাধ হতে পারে না।” দেশে এমন কোনো আইন নেই বলে বিচারপতি তার পর্যবেক্ষণে জানিয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যমে বলা হয়, দেশটির একটি রাজনৈতিক দলের নারী শাখার পক্ষ থেকে ওই লজের বিরুদ্ধে অভিযোগ দাখিল করা হয়েছিল। তাদের অভিযোগ, শুধু পরিচয়পত্র দেখেই অবিবাহিত তরুণ-তরুণীদের ঘর ভাড়া দিচ্ছে লজটির কর্তৃপক্ষ। যা ‘সংস্কৃতির’ পরিপন্থী। তাই ওই লজের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানান তারা।

অভিযোগ পাওয়ার পরদিন সকালে রাজস্ব ও জেলা পুলিশের একটি দল লজটিতে অভিযান চালায়। কয়েক ঘণ্টার অভিযানে সমস্ত নথি খতিয়ে দেখে সেটি সিলগালা করে দেয় স্থানীয় প্রশাসন। এমন অভিযানের আইনি ভিত্তি চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ হয়েছিল লজটির মালিক পক্ষ।

(ঢাকাটাইমস/১০ডিসেম্বর/আরআর)