‘নারী ও শিশু নির্যাতনের তিন ধারা কেন অসাংবিধানিক নয়’

প্রকাশ | ১০ ডিসেম্বর ২০১৯, ১৮:০৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

নারী ও শিশু নির্যাতন দমন আইনের তিনটি ধারা কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।

মঙ্গলবার এক রিটের প্রাথমিক শুনানি করে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আবেদনকারী পক্ষে শুনানি করেন আইনজীবী শিশির মনির।

আইন মন্ত্রণালয়ের দুই সচিব, নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট বিবাদীদেরকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। 

আইনজীবী শিশির মনিরসহ ১০ জন আইনজীবী এ রিট দায়ের করেন।

পরে শিশির মনির জানান, ২০০০ সালের নারী ও শিশু নির্যাতম দমন আইনের ৯(১)এ ধর্ষণের জন্য একমাত্র শাস্তি যাজ্জীবন সশ্রম কারাদণ্ড। ধারা ৯(৪) (ক) ধর্ষণ করে মৃত্যু ঘটনারো বা আহত করার চেষ্টা জন্য একমাত্র শাস্তি যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড এবং ১১ (ক) এ যৌতুকের জন্য মৃত্যু ঘটানোর একমাত্র শাস্তি মৃত্যুদণ্ড ও মৃত্যু ঘটনানোর চেষ্টার জন্য যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড সংবিধান পরিপন্থী।

তিনি আরও জানান, এসব ধারায় একমাত্র শাস্তি বিচার বিভাগের স্বাধীনতা ও সংবিধানের মৌলিক কাঠামোর পরিপন্থী। শুনানি শেষে আদালত রুল জারি করেছেন।

আইনের দুটি ধারা একমাত্র সাজা হিসেবে যাবজ্জীবন এবং অপর একটি ধারায় মৃত্যুদণ্ডের কথা উল্লেখ আছে। একমাত্র সাজা যখন নির্ধারণ করা হয়, তখন তা বিচারিক এখতিয়ারকে খর্ব করে। এ ছাড়া ক্ষমতা পৃথক্‌করণের নীতিরও পরিপন্থী। এসব যুক্তিতে রিটটি করা হলে আদালত এ রুল দেন।

(ঢাকাটাইমস/১০ডিসেম্বর/এআইএম/জেবি)