ভ্যাট সম্মাননা পেলেন ১৪৪ ব্যক্তি-প্রতিষ্ঠান

অনলাইন ভ্যাট নিবন্ধনে বাধ্য করা হবে: এনবিআর চেয়ারম্যান

প্রকাশ | ১০ ডিসেম্বর ২০১৯, ২১:৫৭ | আপডেট: ১০ ডিসেম্বর ২০১৯, ২২:২২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

অনলাইনে ভ্যাট নিবন্ধনের আহ্বান জানিয়ে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, প্রত্যেক ব্যবসায়ীকে অনলাইন ভ্যাট নিবন্ধন করতে হবে। ভ্যাট নিবন্ধন করার জন্য ব্যবসায়ীদের একদিকে যেমন আহ্বান করা হবে, তেমনি নিবন্ধন করতে বাধ্যও করা হবে।

আজ মঙ্গলবার সকালে রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সামনে  পায়রা ও বেলুন উড়িয়ে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহের উদ্বোধন করে এ কথা বলেন এনবিআর চেয়ারম্যান। এরপর ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহের (১০-১৫ ডিসেম্বর) শোভাযাত্রা বের হয়।

ভ্যাট দিবস উপলক্ষে আজ বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে ২০১৭-১৮ অর্থবছরে সর্বোচ্চ ভ্যাট পরিশোধকারী হিসেবে ১৪৪ প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হয়।

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘প্রত্যেকেরই (ব্যবসায়ী) অনলাইনে ভ্যাট নিবন্ধন করিয়ে নিতে হবে। কিন্তু এখনো আমাদের সম্পূর্ণ রেজিস্ট্রেশন হয়ে ওঠেনি।‘ তিনি সতর্ক করে বলেন, ‘নির্ধারিত সময় শেষ হওয়ার পরে ভ্যাট রেজিস্ট্রেশনের ক্ষেত্রে আইন অনুযায়ী জরিমানার ব্যবস্থা আছে। তাই ভ্যাট রেজিস্ট্রেশনের ক্ষেত্রে একদিকে যেমন আহ্বান করা হবে অন্যদিকে বাধ্য করা হবে।’ একই সঙ্গে ব্যবসায়ীদের সঙ্গে এনবিআরের নিবিড় সম্পর্ক ও দেশ সেবার ব্রত নিয়ে সবাইকে কাজ করার তাগিদ দেন তিনি।

জনগণ যেকোনো দ্রব্য কেনা বা সেবা পাওয়ার সঙ্গে সঙ্গে ভ্যাট পরিশোধ করে। এনবিআর চেয়ারম্যান বলেন, ‘কাজেই ভ্যাট সরকারকে পরিশোধ করা নৈতিক দায়িত।’

গত অক্টোবর মাস পর্যন্ত ভ্যাটের প্রবৃদ্ধি ৯ শতাংশ হয়েছে জানিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘এর চেয়ে বেশি প্রবৃদ্ধি আমাদের কাক্সিক্ষত ছিল। কিন্তু নানা কারণে প্রথম দিকে কাক্সিক্ষত প্রবৃদ্ধি হয়নি। আমরা মনে করি শিগগির এর উন্নতি হবে। কারণ আমাদের রাজস্ব আহরণের ক্ষেত্রে বেশ কয়েক বছর ধরে শীর্ষে ভ্যাট। গত বছর ভ্যাট ছিল মোট রাজস্বের ৩৯ শতাংশ।‘

উদ্বোধন শেষে খোলা জিপে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি এনবিআরের সামনে থেকে শুরু হয়ে রাজমণি সিনেমা হল, কাকরাইল মসজিদ, মৎস্য ভবন ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) সামনে দিয়ে আবার এনবিআরের সামনে গিয়ে শেষ হয়।

র‌্যালিতে এনবিআরের কর্মকর্তা-কর্মচারী ছাড়াও সব ভ্যাট কমিশনারেট, কাস্টম হাউসের কর্মকর্তা-কর্মচারী, শিল্পী, অভিনেতা, অভিনেত্রীসহ সর্বস্তরের মানুষ অংশ নেয়। র‌্যালি শেষে ভ্যাট বিষয়ে রচনা প্রতিযোগিতায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

১৪৪ প্রতিষ্ঠানকে ভ্যাট সম্মাননা

আজ বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ভ্যাট দিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হয়।

২০১৭-১৮ অর্থবছরে সর্বোচ্চ ভ্যাট পরিশোধকারী হিসেবে পুরস্কার দেয়া হয় ১৪৪ প্রতিষ্ঠানকে। এর মধ্যে জাতীয় পর্যায়ে তিন ক্যাটাগরিতে ৯টি ও জেলা পর্যায়ে ১৩৫টি প্রতিষ্ঠান রয়েছে।

জাতীয় পর্যায়ে উৎপাদন, ব্যবসায় ও সেবা- এ তিন খাতে ৯টি প্রতিষ্ঠানকে সর্বোচ্চ ভ্যাটদাতা পুরস্কার দেওয়া  হয়। এর মধ্যে উৎপাদন খাতের তিনটি প্রতিষ্ঠান হলোÑস্কয়ার ফরমুলেশনস লিমিটেড, এরিস্টোফার্মা লিমিটেড ও রসিদপুর কনডেনসেট ফ্রাকশনেশন প্লান্ট। ব্যবসায় খাতের তিনটি প্রতিষ্ঠান হলোÑমেসার্স হ্যামকো করপোরেশন লিমিটেড, এসসি জনসন প্রাইভেট লিমিটেড ও সিমেন্স হেলথ কেয়ার লিমিটেড। সেবা খাতের তিনটি প্রতিষ্ঠান হলোÑচিটাগং ওয়্যারহাউস লিমিটেড, কাতার এয়ারওয়েজ ও থাই এয়ারওয়েজ ইন্টারন্যাশনাল পাবলিক কোম্পানি লিমিটেড।

(ঢাকাটাইমস/১০ডিসেম্বর/জেআর/মোআ)।