২০১৮ সালে নানা অপরাধে ১৪৪০২ জন পুলিশের শাস্তি

আশিক আহমেদ, ঢাকাটাইমস
| আপডেট : ১১ ডিসেম্বর ২০১৯, ১১:৩৮ | প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৯, ১১:১০
ফাইল ছবি

পুলিশ সদস্যদের বিরুদ্ধে অনৈতিক নানা অপকর্মের অভিযোগ আসে। সেসব অভিযোগ তদন্ত করে ব্যবস্থাও নেয় পুলিশ সদর দপ্তর। কেউবা লঘু দণ্ড পান আবার কাউকে পেতে হয় গুরু শাস্তি। অপরাধের সাজা নিয়ে দোষী কর্মকর্তাদের চাকরিও হারাতে হয়।

নানা ধরনের অপরাধে যুক্ত থাকায় ২০১৮ সালে ১৪ হাজার ৪০২ জন পুলিশ সদস্যকে শাস্তি দেয়া হয়েছে। পুলিশ সদর দপ্তরের এক হিসাবে এ তথ্য জানা যায়।

পুলিশ সদর দপ্তর থেকে ঢাকা টাইমসের প্রাপ্ত তথ্যানুযায়ী, ২০১৮ সালে গুরুতর অপরাধে জড়িত থাকার অপরাধে লঘুদণ্ড পেয়েছেন ১৩ হাজার ৬৫৫ জন পুলিশ সদস্য। আর অপরাধ বেশি করে গুরুদণ্ড পেতে হয়েছে ৬০৪ পুলিশ সদস্যকে। এছাড়া অপরাধ করে চাকরি থেকে বরখাস্ত হয়েছেন ৬৯ জন। অপরাধ মাথায় নিয়ে চাকরি খুইয়েছেন ৭৪ জন পুলিশ সদস্য।

প্রসঙ্গত, অনৈতিক কর্মকাণ্ডে জড়িত পুলিশ সদস্যদের বিরুদ্ধে সাধারণ মানুষের কাছ থেকে অভিযোগ নিতে ২০১৭ সালে বিশেষ সেল গঠন করে পুলিশ সদর দপ্তর। একজন অতিরিক্ত ডিআইজির তত্ত্বাবধানে ‘আইজিপি কমপ্লেইন্ট সেল’ নামে পরিচিত এই সেল ২৪ ঘণ্টা চালু থাকে। যে কোনো পদের পুলিশ সদস্য অপেশাদার বা অনৈতিক কোনো কর্মকাণ্ডে জড়িত থাকলে তার বিরুদ্ধে এখানে অভিযোগ করা যায়।

(ঢাকাটাইমস/১১ডিসেম্বর/এএ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :