টিপু রাজাকারের রায় ঘোষণার আগে যা বললেন বিচারক

প্রকাশ | ১১ ডিসেম্বর ২০১৯, ১৭:৪৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

মানবতাবিরোধী অপরাধ মামলায় রাজশাহীর আব্দুস সাত্তার ওরফে টিপু রাজাকার ওরফে টিপু সুলতানের রায় ঘোষণার শুরুতে বিজয়ের মাসে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা, শহীদ বুদ্ধিজীবীসহ মুক্তিযুদ্ধে ৩০ লাখ মানুষের আত্মদানের প্রতি শ্রদ্ধা জানান আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বুধবার রায় ঘোষণার আগে বিচারপতি মো. শাহিনুর ইসলাম বলেন, ‘বিজয়ের মাস চলছে। আর পাঁচদিন পরেই জাতি মহান বিজয় দিবস, তিনদিন পর শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করতে যাচ্ছে। রায় প্রদানের প্রাক্কালে বিশেষভাবে শ্রদ্ধা জানাই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি। মহান মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ শহীদ ও সভ্রম হারানো দুই লাখ মা-বোন ও শহীদ বুদ্ধিজীবীদের প্রতি। পাশাপাশি তাদের আত্মার শান্তি কামনা করছি। আশা করছি তাদের মহান আত্মত্যাগের মহিমাকে সামনে রেখে স্বাধীনতার চেতনায় উজ্জীবিত হয়ে জাতি এগিয়ে যাবে।’

এরপর রায় ঘোষণা শুরু করেন বিচারক। রায়ে মো. আব্দুস সাত্তার ওরফে টিপু রাজাকার ওরফে টিপু সুলতানকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

আদালতে প্রসিকিউটর ছিলেন মোখলেসুর রহমান বাদল। অপরদিকে আসামিপক্ষে ছিলেন রাষ্ট্র নিযুক্ত আইনজীবী গাজী এম এইচ তামিম।

রায় ঘোষণার পর প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল বলেন, এই রায়ে প্রসিকিউশন পক্ষ সন্তুষ্ট। আসামিপক্ষে গাজী এম এইচ তামিম বলেন, এই রায়ে আসামি সংক্ষুব্ধ। তিনি সুপ্রিম কোর্টের আপিল বিভাগে এ রায়ের বিরুদ্ধে আপিল করবেন বলে জানান।

এর আগে ১০ ডিসেম্বর গত মঙ্গলবার রায় ঘোষণার জন্য দিন নির্ধারণ করেন ট্রাইব্যুনাল। এর আগে ১৭ অক্টোবর এ মামলায় শুনানি শেষে সিএভি (রায়ের জন্য অপেক্ষমান) রাখেন। আদালতে প্রসিকিউটর ছিলেন মোখলেসুর রহমান বাদল। আসামিপক্ষে ছিলেন আইনজীবী গাজী এমএইচ তামিম।

গত বছরের ২৭ মার্চ এ আসামির বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করা হয়। এরপর আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়। পরে একই বছরের ৮ আগস্ট তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

ঢাকাটাইম/১১ ডিসেম্বর/ এআইএম/ইএস