৬০ টাকায় ভেজাল সার কিনে ২১৫ টাকায় বিক্রি!

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৯, ২০:১৭

বাসার ভেতরে কারখানা। বাইরে কোনো সাইবোর্ড নেই। বোঝার উপায় নেই, ভেতরে কোনো কারখানা রয়েছে। অথচ ভেতরে ভেজাল সার নতুন করে মোড়কজাত করে তা বিক্রি করা হচ্ছে তিনগুনেরও বেশি দামে।

দশ বছরেরও বেশি সময় ধরে ‘জিংক সালফেট মনো হাইড্রেট’ নামে সার বিক্রি করে আসছে ‘এ্যাগ্রো সিস্টেমস লিমিটেড’ নামের একটি প্রতিষ্ঠান। সুন্দর মোড়কে বিক্রি হওয়া সেসব সার ক্রেতারাও কিনছিলেন নির্ভরতায়। কিন্তু কারখানায় র‌্যাবের অভিযানে জানা গেল আদ্যপান্ত। ৬০ টাকা কেজি দরে বস্তা ভর্তি ভেজাল সার কিনে তা নতুন মোড়কে ২১৫ টাকা কেজি দরে বিক্রি করে আসছিল প্রতিষ্ঠানটি।

বুধবার রাজধানীর উত্তরখান এলাকায় মাস্টারপাড়ায় অভিযান চালিয়ে ভেজাল সার বিক্রিকারী প্রতিষ্ঠানটিকে জরিমানা করে র‌্যাবের একটি ভ্রাম্যমাণ আদালত।

এতে নেতৃত্ব দেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট গাউসুল আজম।

অভিযানের বিষয়ে ঢাকাটাইমসকে তিনি বলেন, গোপন তথ্যের ভিত্তিতে সার ও কীটনাশক তৈরির কারখানার হিসেবে পরিচিত এ্যাগ্রো সিস্টেমস লিমিটেডে অভিযান পরিচালনা করা হয়। যশোরের নোয়াপাড়া থেকে নকল জিংক সার ৬০ টাকা কেজি দরে ক্রয় করে সুন্দর মোড়কে ‘জিংক সালফেট মনো হাইড্রেট’ নামে কেজি প্রতি ২১৫ টাকা বিক্রি করে আসছিল।

অভিযানে ৪৫ বস্তা জিংক সার ও ৫৫ বস্তা কার্বোফুরান ৫জি কীটনাশক কেমিক্যাল জব্দ করা হয়। এসব সার সাদা প্লাস্টিকের বস্তায় সংরক্ষিত ছিলো। যার গায়ে সার ও কীটনাশক এর কোনো ধরনের নাম, উৎপাদকের নাম, ঠিকানা, মেয়াদ বা উপকরণের কোনো ধরণের বিবরণ নেই। এছাড়া প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ কারখানার অনুমোদন নিয়ে সেখানে ভেজাল সার ও কীটনাশক তৈরির অপরাধ স্বীকার করেছে।

অভিযান পরিচালনাকারী ম্যাজিস্ট্রেট বলেন, ‘লাইসেন্স বিহীন কীটনাশক তৈরি, বিক্রয় এবং ভেজাল সার মজুদ, সংরক্ষণ ও বিক্রয়ের অপরাধে সার ব্যবস্থাপনা আইন ২০০৬, কীটনাশক অধ্যাদেশ ১৯৭১ এবং ভোক্তা অধিকার আইন ২০০৯ অনুযায়ী প্রতিষ্ঠানটিকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।’

গাউসুল আজম বলেন, ‘আমরা সারগুলো জব্দ করেছি। সেগুলোকে পরীক্ষাগারে পাঠানো হয়েছে। যদি পুরোপুরি ভেজাল প্রমাণিত হয়, তাহলে বিশেষ ক্ষমতা আইনে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে।’

এছাড়া উত্তরখান এলাকার চাঁনপাড়া এবং উজামপুর এলাকার ‘আধুনিক ল্যাবরেটরিজ লিমিটেড’ এবং ‘এম এম আয়ুর্বেদিক’ নামে ওষুধ প্রস্তুতে নানা অনিয়মের কারণে প্রতিষ্ঠান দুটিকে মোট ২ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানে র‌্যাব ১ এর সিপিসি ৩ এর কোম্পানি কমান্ডার মেজর মেহেদী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি অফিসার আবদুল্লাহ আল মামুন সহযোগীতা করেন।

ঢাকাটাইমস/১১ডিসেম্বর/কারই/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :