স্বাস্থ্যখাতের উন্নয়নে শেখ হাসিনার প্রশংসায় দেবী শেঠী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০১৯, ১৮:৪৪

বাংলাদেশের চিকিৎসা ও স্বাস্থ্যখাতের আধুনিকীকরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানের ভূয়সী প্রশংসা করেছেন ভারতের কার্ডিয়াক সার্জন অধ্যাপক ডা. দেবী শেঠী। সামনের দিনগুলোতে বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা এবং চিকিৎসকদের উচ্চতর প্রশিক্ষণ বিনিময়েরও তাগিদ দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) অধ্যাপক দেবী শেঠির সঙ্গে সাক্ষাৎ করেন। এসময় ভারতের নামকরা এই চিকিৎসক বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থা নিয়ে এমন মন্তব্য করেন। ভারতের ব্যাঙ্গালোরে নারায়ণ হৃদয়ালয়ে তাদের সাক্ষাৎ হয়।

একথা জানিয়ে ঢাকাটাইমসকে অধ্যাপক মামুন আল মাহতাব বলেন, ভারতবর্ষে হৃদরোগের আধুনিক চিকিৎসা প্রচলনে ডা. দেবী শেঠীর অবদান অনস্বীকার্য। পাশাপাশি গণমুখী করপোরেট স্বাস্থ্যসেবা বাস্তবায়নের জন্য তিনি চীরস্মরণীয় হয়ে থাকবেন। শুধু ভারতেই নয়, বাংলাদেশের অসংখ্য হৃদরোগীও তার মাধ্যমে সরাসরি উপকৃত হয়েছেন।

ন্যাসভেক, অটোলোগাস স্টেম সেল ট্রান্সপ্লান্টেশন ইত্যাদি বিষয়ে অধ্যাপক স্বপ্নীলের গবেষণা আন্তর্জাতিক পরিমণ্ডলে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। পাশাপাশি দেশে লিভার ক্যানসার চিকিৎসায় টেইস, লিভার ডায়ালাইসিসসহ অত্যাধুনিক চিকিৎসা পদ্ধতি প্রবর্তনেও তার গুরুত্বপূর্ণ ভূমিকা ইন্টারভেনশনাল হেপাটোলজি ও থেরাপিউটিক এন্ডোস্কপিতে বাংলাদেশের অন্যতম পথিকৃৎ তিনি। বিভিন্ন দেশি-বিদেশি বৈজ্ঞানিক জার্নালে দুই শতাধিক প্রকাশনা রয়েছে তার।

স্বপ্নীল বলেন, দুই দেশের মধ্যে নানা ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করতে হবে। কারণ পারস্পরিক সহযোগিতা ও উচ্চতর প্রশিক্ষণ বিনিময়ের মাধ্যমে বাংলাদেশ ও ভারতের রোগী এবং বিশেষজ্ঞদের উপকৃত হওয়ার সুযোগ রয়েছে।

(ঢাকাটাইমস/১২ডিসেম্বর/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

স্বস্তি নেই মাছ-মাংসে, ফের বাড়ছে আলু-পেঁয়াজের দাম 

ট্রেনে ঈদযাত্রা: ৮ এপ্রিলের টিকিট বিক্রি শুরু

ঢাকায় কর দিয়ে ২৬৮০ বিয়ে 

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

এই বিভাগের সব খবর

শিরোনাম :