লেবানন থেকে দেশে ফিরছেন ৩৮৩ অবৈধ প্রবাসী

প্রকাশ | ১২ ডিসেম্বর ২০১৯, ২১:৫৭

ওয়াসীম আকরাম, লেবানন

আগামী ১২,১৪,১৭ এবং ২১ ডিসেম্বর লেবানন থেকে বাংলাদেশে সাতটি ফ্লাইটে ৩৮৩ জন প্রবাসী বাংলাদেশি দেশে ফিরে আসছেন। এর মধ্যে অসুস্থ ৪০ জন প্রবাসীও রয়েছেন।

বুধবার দূতাবাস হল রুমে বাংলাদেশ সরকারের নিযুক্ত বৈরুত দূতাবাসের রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকার তাদের হাতে বিমান টিকেট তুলে দেন।

টিকেট বিতরণ অনুষ্ঠানে রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকার বলেন, লেবাননের সার্বিক পরিস্থিতি এয়ার টিকিটের উচ্চ মূল্য থাকা সত্ত্বেও বৈরুত দূতাবাসের প্রচেষ্টায় আমরা ক্লিয়ারেন্স পাওয়াদের সময় মত দেশে ফেরত পাঠাতে সক্ষম হয়েছি। বাকিদেরও পর্যায়ক্রমে দেশে পাঠানোর ব্যবস্থা করা হবে।

টিকেট বিতরণ অনুষ্ঠানে প্রথম সচিব (শ্রম) দূতালয় প্রধান আব্দুল্লাহ আল মামুনসহ দূতাবাসের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

লেবাননের অবৈধ প্রবাসী বাংলাদেশিদের দীর্ঘদিনের দাবিতে ৬ সেপ্টেম্বর দূতাবাসে সংবাদ সম্মেলনে লেবাননে নিযুক্ত রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার ঘোষণা দেন, শুধুমাত্র এক বছরের জরিমানা ও বিমান টিকিটের টাকা জমা দিয়ে দেশে ফেরার বিশেষ সুযোগ। ১৫, ১৬ এবং ১৭ সেপ্টেম্বর স্বেচ্ছায় দেশে ফেরত যাওয়ার জন্য এর মধ্যে প্রায় আড়াই হাজার অবৈধ প্রবাসী বাংলাদেশি তাদের নাম নিবন্ধন আবেদন জমা দেন দূতাবাসে। পুরুষদের জন্য ২৬৭ মার্কিন ডলার ও নারীদের জন্য ২০০ মার্কিন ডলার জরিমানা ও বিমান টিকেট বাবদ ৩০০ মার্কিন ডলার নির্ধারণে নাম নিবন্ধন আবেদন ফরম জমা করেন অবৈধ প্রবাসীরা।

নিবন্ধনকারীর মধ্য থেকে প্রথম ধাপে গত নভেম্বরে ১৪৪ জন অবৈধ প্রবাসী বাংলাদেশি দেশে ফেরত গেছে।

(ঢাকাটাইমস/১২ডিসেম্বর/এলএ)