কারিগরি শিক্ষাই পারে বেকারত্ব মুক্ত করতে: শিক্ষা উপমন্ত্রী

মাদারীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০১৯, ২২:৩৩

‘সবাইকে কারিগরি শিক্ষায় উদ্বুদ্ধ হতে হবে। কারিগরি শিক্ষাই পারে আমাদের বেকারত্বের হাত থেকে মুক্ত করতে, এমন দাবি করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। একই অনুষ্ঠানে এসএসসি পরীক্ষায় ফরম ফিলাপে অনিয়ম নিয়ে শিক্ষকদের ভূমিকা নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

বৃহস্পতিবার দুপুরে ইলিয়াস আহমেদ চৌধুরী অডিটোরিয়ামে ঢাকাস্থ শিবচর উপজেলা সমিতির বৃত্তি প্রদান অনুষ্ঠানে চিফ হুইপ ও শিক্ষাবিষয়ক উপমন্ত্রী এসব কথা বলেন।

অনুষ্ঠানে এসএসসি ও এইচএসসিতে জিপিএ-৫ প্রাপ্ত ১২২ জনকে সংবর্ধনা ও বৃত্তি এবং ৮০ জনকে উচ্চ শিক্ষার জন্য শিক্ষাবৃত্তি প্রদান করেন।

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, ‘২০০১ সালের শুরুতে জাতিসংঘের হিসাব অনুযায়ী তখন স্বাক্ষরতার হার ছিল প্রায় ৬৫ ভাগ। বিএনপি ক্ষমতায় আসার পর ২০০৯ সাল পর্যন্ত তা কমে দাঁড়িয়েছিল শতকরা ৫২ ভাগে। ২০০৯ সালের পর থেকে এখন পর্যন্ত ৫২ ভাগ থেকে বেড়ে স্বাক্ষরতার হার দাঁড়িয়েছে ৭৪ পারসেন্ট। সবাইকে কারিগরি শিক্ষায় উদ্বুদ্ধ হতে হবে। কারিগরি শিক্ষাই পারে আমাদের বেকারত্বের হাত থেকে মুক্ত করতে।’

একই অনুষ্ঠানে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, ‘এসএসসিসহ বিভিন্ন পরীক্ষায় কেন বাড়তি টাকা নিতে হবে শিক্ষকদের। তারা তো ডাবল বেতন পায়। সরকার ছাড়াও স্কুল ফান্ড থেকে তারা বেতন পায়। এই বাড়তি টাকা নেয়ার জন্য একটি বড় ধরনের ঝামেলা হলো। এ ব্যাপারে তিনি কঠোর মনোভাব প্রকাশ করেন। শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্ত এখন আর তদবির করে হবে না। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য এখন ইন্টারনেটে পাওয়া যায়। কোন প্রতিষ্ঠান কোন যোগ্যতা রয়েছে তা এখন আর অজানা থাকে না।’

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি শাহাবুদ্দিন মোল্যা, সিনিয়র সহ-সভাপতি মুনির চৌধুরী, জেলা পরিষদের চেয়ারম্যান মিয়াজ উদ্দিন খান, অতিরিক্ত পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক, শিবচর উপজেলা চেয়ারম্যান সামসুদ্দিন খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা আসাদুজ্জামান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল লতিফ মোল্লা, সাধারণ সম্পাদক ডা. মো. সেলিম, উপজেলা সমিতির সাধারণ সম্পাদক এস.এম লোকমান হোসেন প্রমুখ।

সমিতির শিক্ষা বিষয়ক সম্পাদক সেলিম আকন্দ অনষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। সভা পরিচালনা করেন ইউসুফ মুরাদ খান পারভেজ ও তুহিন রেজা।

(ঢাকাটাইমস/১২ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :