প্লেব্যাক করতে ভালো লাগে: কনা

প্রকাশ | ১৪ ডিসেম্বর ২০১৯, ০৮:২১ | আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৯, ০৮:২৮

সায়রা সামসিয়া

এই সময়ের জনপ্রিয় কণ্ঠশিল্পী দিলশাদ নাহার কনা। প্রথম একক অ্যালবাম ‘জ্যামিতিক ভালোবাসা’র টাইটেল গানটির মাধ্যমে শ্রোতাদের মন কেড়ে নেন তিনি। এরপর প্রায় দেড় যুগ ধরে গানের জগতেই আছেন। অল্প বয়সে সংগীত ক্যারিয়ার শুরু করেছিলেন জনপ্রিয় এই সংগীতশিল্পী। অনেক চড়াই-উতরাই পার করে এখন চলচ্চিত্র, অ্যালবাম ও স্টেজে একটি শক্ত অবস্থান গড়তে সমর্থ হয়েছেন। কনার বর্তমান ব্যস্ততা ও সংগীতজীবন নিয়ে নানা কথা বলেছেন ঢাকা টাইমসকে। সাক্ষাৎকার নিয়েছেন সায়রা সামসিয়া

সংগীত জীবনের শুরুটা হয়েছিল কীভাবে?

মাত্র চার বছর বয়সেই গানের সঙ্গে পরিচিতি ঘটে আমার। ‘আমরা সবাই রাজা আমাদের এই রাজার রাজত্বে’ গানটি শেখার মধ্য দিয়েই গানের ভুবনে পা রাখা। আনুষ্ঠানিকভাবে আমার কণ্ঠে গাওয়া প্রথম গান ‘গ্রামছাড়া ওই রাঙা মাটির পথ।’ জীবনের প্রথম কোনো গানের প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আমি দ্বিতীয় স্থান অর্জন করি মাত্র পাঁচ বছর বয়সে। পেশাগতভাবে সংগীত জীবন শুরু করি ২০০০ সালে।

প্রথম অ্যালবাম থেকে সর্বশেষ অ্যালবামÑ কেমন সাড়া পেয়েছেন? ক্রমান্বয়ে সাড়া বেড়েছে কী?

প্রথম অ্যালবাম ‘জ্যামিতিক ভালোবাসা’, যা প্রকাশ হয় ২০০৬ সালে। দ্বিতীয় একক অ্যালবাম ফুয়াদ ফিচারিং কনা প্রকাশ হয় ২০০৮ সালে ‘কনা’ নামে। তারপর তৃতীয় একক অ্যালবাম ‘সিম্পলি কনা’ প্রকাশ হয় ১৮ আগস্ট ২০১১ সালে। প্রতিটিতেই ভালো সাড়া ছিল। আমার গাওয়া ‘দিল দিল দিল’ গানটি তিন কোটিরও বেশি ভিউ হয়েছে ইউটিউবে। দুই বাংলার মধ্যে এটাই সর্বোচ্চ ভিউয়ারের গান। বিষয়টি বেশ আনন্দের। এছাড়াও ‘রেশমী চুড়ি’, ‘ও ডিজে’ গান দুটিও এক কোটির ঘর অতিক্রম করেছে অনেক আগেই। খুব অল্প সময়ে আমার এই তিনটি গান কোটিরও বেশি দর্শক উপভোগ করেছে। এটা একজন শিল্পীর জন্য অনেক বড় পাওয়া।

নিজের গাওয়া সবচেয়ে পছন্দের গান কোনটি?

এই প্রশ্নের উত্তর আমার মনে হয় না কোনো শিল্পী দিতে পারবে। নিজের গাওয়া সবচেয়ে পছন্দের গান কোনটি সেটি বলা মুশকিল।

গানের জগতে আপনার অনুপ্রেরণা কে?

আমার পুরো পরিবারই সেই ছোটবেলা থেকে অনুপ্রেরণা দিয়ে আসছে।

গান ছাড়াও বিজ্ঞাপনের অসংখ্য জিঙ্গেলে কণ্ঠ দিয়েছেন আপনি।

ইমন সাহার হাত ধরে একটি বিজ্ঞাপনের জিঙ্গেলে প্রথম কণ্ঠ দেয়ার সুযোগ পাই। পরবর্তী সময়ে প্রায় ৫০০ জিঙ্গেলে কণ্ঠ দিয়েছি। এখনো দেই। এই কাজটা আমি অনেক উপভোগ করি। ‘আভি তো লামহে’ শিরোনামে একটি হিন্দি বিজ্ঞাপনেও কণ্ঠ দিয়েছিলাম। বাংলা ও হিন্দি ছাড়াও সিংহলি এবং আরবি ভাষায়ও জিঙ্গেল করেছি আমি।

টিভি, মঞ্চ আর প্লেব্যাক- কোন মাধ্যমে গান গাইতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন?

প্লেব্যাক আমার কাছে খুব প্রিয় একটি জায়গা। কারণ এই জায়গাটায় আমি ইমাজিন করে নিজের মনের মতো করে গাইতে পারি। স্টেজ শো আমি খুব এনজয় করি। স্টেজ শো’র যে ব্যাপারটা আমার সবচেয়ে ভালো লাগে সেটা হচ্ছে দর্শকদের প্রতিক্রিয়া। যেটা সঙ্গে সঙ্গে দেখতে পেরে ভীষণ অনুপ্রাণিত এবং বিনোদিত হই।

স্টেজ শো’তে গান গাওয়া অনেক পরিশ্রমের ব্যাপার। ফিটনেস ধরে রাখতে কী করেন?

হ্যাঁ, এটা ঠিক স্টেজ শো’তে কন্টিনিউ পারফর্ম করলে ফিটনেস ধরে রাখাটা জরুরি। সেক্ষেত্রে আমি খাবারটা একটু মেইনটেন করে খাই। টুকটাক ব্যায়াম করি।

দেশের বাইরের শিল্পীদের মধ্যে আপনার পছন্দের তিনজন শিল্পীর নাম বলুন।

দেশের বাইরের অনেক শিল্পীর গানই শোনা হয়। তবে শ্রেয়া ঘোষাল, অরিজিৎ সিং এবং সানায়াত রায়ের গানগুলো পছন্দের শীর্ষে রয়েছে।

সিনেমায় দ্বৈত গানে কাকে সহশিল্পী পেলে সবচেয়ে স্বাচ্ছন্দ্যবোধ করেন?

সবার সঙ্গেই গান গাইতে স্বাচ্ছন্দ্যবোধ করি। আলাদা করে কারো নাম বলার কিছু নেই। অনেক সময় এমনও হয়, সিনেমার দ্বৈত গানে কাকে সহশিল্পী হিসেবে পাচ্ছি আগে থেকে জানা থাকে না। সেটে গিয়ে জানতে পারি। তবে এই পর্যন্ত যাদের সঙ্গে গেয়েছি আনন্দ নিয়েই গেয়েছি।

কোন নায়িকা চলচ্চিত্রে আপনার গাওয়া গানে সবচেয়ে সুন্দরভাবে ঠোঁট মিলিয়েছেন বলে এখনো মনে পড়ে?

এটা আমি জাজ করার কেউ না। এর উত্তর দর্শক ভালো বলতে পারবেন। নায়িকাদের মধ্যে সবাই ভালো ঠোঁট মিলিয়েছেন। তবে সাম্প্রতিক সময়ে ‘পোড়ামন টু’ ছবির ‘ও হে শ্যাম’ গানটিতে পুজা চেরি যেমন দর্শকপ্রিয়তা পেয়েছে তেমনি আমিও শ্রোতাদের কাছ থেকে বেশ সাড়া পেয়েছি।

নতুনরা কেমন গান করছে? গানের জগতের বর্তমান সময়ের অবস্থা কী? এই সময়ের গানগুলোর কোন দিকটি পরিবর্তিত হতে দেখতে চান?

গান খুব ভালো হচ্ছে। নতুনরা বেশ ভালো করছে। বিভিন্ন রকমের গান হচ্ছে বর্তমানে। তবে গান বাছাইয়ের ব্যাপারে হোক সেটা টেলিভিশন বা মঞ্চ আরো গোছানো ও সিস্টেমেটিক হওয়া দরকার। নতুন শিল্পীরা কাভার গান করছে, তাদের নিজস্ব একক গান হওয়া উচিত।

আপনার নতুন গানের খবর বলুন।

প্রায় পাঁচ-ছয়টির মতো সিনেমার গান আপকামিং। যেগুলোর বেশিরভাগই ইমরানের সঙ্গে দ্বৈত গাওয়া। তিনটি নতুন মিউজিক ভিডিওর মধ্যে একটি রিলিজ হয়েছে সম্প্রতি। বাকি দুটো ইউটিউবে রিলিজ হবে খুব শিগগিরই।

ঢাকাটাইমস/১৩ডিসেম্বর/এএইচ