আইপিএল নিলামে মুশফিকদের ভিত্তিমূল্য কত?

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ ডিসেম্বর ২০১৯, ১৮:৩০ | প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৯, ১৬:০৩

২০২০ সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলামের চূড়ান্ত তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের ৫ ক্রিকেটার। তারা হলেন মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, সাব্বির রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিন।

প্রাথমিকভাবে দেশি-বিদেশি মিলিয়ে ৯৯৭ জন ক্রিকেটারের নাম নিবন্ধন করলেও নিলামের জন্য শুক্রবার প্রকাশিত চূড়ান্ত তালিকায় ৩৩২ জনের নাম অন্তর্ভুক্ত করেছে আইপিএল আয়োজকরা। আগামী ১৯ ডিসেম্বর কলকাতায় হতে যাওয়া আইপিএল নিলামে উঠবে এই তালিকা। সেখান থেকে ফ্র্যাঞ্চাইজিগুলো তাদের পছন্দের খেলোয়াড়দের দলভুক্ত করবে।

বাংলাদেশের পাঁচ ক্রিকেটারের মধ্যে সবচেয়ে বেশি ভিত্তি মূল্য পেয়েছেন বাঁ-হাতি পেসার মোস্তাফিজুর রহমান। তার ভিত্তিমূল্য ১ কোটি ভারতীয় রুপি। এছাড়া উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর ও মিডলঅর্ডার ব্যাটসম্যান মাহমুদুল্লাহর ৭৫ লাখ এবং পেস বোলিং অলরাউন্ডার সাইফউদ্দিন ও স্পিন অলরাউন্ডার সাব্বিরের ভিত্তি মূল্য নির্ধারিত হয়েছে ৫০ লাখ রুপি।

তবে তালিকায় থাকলেই যে এরা দল পাবেন তার কোন নিশ্চয়তা নেই। নিলাম শেষে সর্বোচ্চ ৭৩ জন খেলোয়াড় দল খুঁজে পাবেন। যার মধ্যে বিদেশি সর্বোচ্চ ২৯ জন।

৩৩২ জনের এ তালিকায় সর্বোচ্চ ভিত্তিমূল্য ২ কোটি রুপি ক্যাটাগরিতে আছেন ৭ জন বিদেশি খেলোয়াড়। তারা হলেন অষ্ট্রেলিয়ার প্যাট কামিন্স, জশ হ্যাজলউড, ক্রিস লিন, মিচেল মার্শ ও গ্লেন ম্যাক্সওয়েল, দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন এবং শ্রীলংকার অ্যাঞ্জেলো ম্যাথিউজ।

দ্বিতীয় সর্বোচ্চ দেড় কোটি রুপি ক্যাটাগরিতে আছেন ভারতের রবিন উথাপ্পা সহ ৯ বিদেশি ক্রিকেটার। তৃতীয় সর্বোচ্চ ১ কোটি রুপি ক্যাটাগরিতে বাংলাদেশের মোস্তাফিজুর রহমান সহ স্থান পেয়েছে ২০ জন বিদেশি।

সব মিলিয়ে ১৮৬ জন ভারতীয়, ১৪৩ জন বিদেশি এবং ৩ জন সহযোগী সদস্য দেশের ক্রিকেটাদের নিয়ে হবে এবারের আইপিএলের নিলাম। আগামী ১৯ ডিসেম্বর বাংলাদেশ সময় বিকেল ৪টায় জমকালো আনুষ্ঠানিকতার মধ্যে শুরু হবে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ক্রিকেট লিগের এই নিলাম।

তবে উল্লেখযোগ্য অন্তর্ভুক্তি হচ্ছে আফগানিস্তানের টিন এজার নুর আহমেদ। কয়েক দিন আগে আফগানস্তান অনূর্ধ্ব ১৯ দলের হয়ে ভারত সফরে দারুণ নৈপুণ্য পদর্শনের মাধ্যমে আয়োজকদের নজর কাড়েন আহমেদ। এখনো আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক না হওয়া আফগানিস্তানের এ চায়নাম্যান বোলারের ভিত্ত মূল্য ২০ লাখ রুপি।

(ঢাকাটাইমস/১৪ ডিসেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এবার স্টয়েনিস-ওয়ার্নারকে বাদ দিয়ে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের টেস্ট জেতা উচিত: সাকিব

শান্তর অধিনায়কত্ব নিয়ে এবার যা বললেন সাকিব

অবসর নিয়ে এবার যা জানালেন মেসি

বিশ্বকাপে হেরে আত্মহত্যার কথা ভেবেছিলেন রিচার্লিসন!

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা

সিলেট টেস্টে ৮ উইকেট নেওয়া বোলারকে চট্টগ্রাম টেস্টে পাচ্ছে না শ্রীলঙ্কা

আইপিএলে হায়দরাবাদ-মুম্বাইয়ের ৫২৩ রানের ম্যাচে রেকর্ডবুকে তোলপাড়

ডি মারিয়াকে হত্যার হুমকি দেওয়া তিন দুর্বৃত্ত গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :