সরকারি স্কুলে চাকরি আবার ওকালতি

মাদারীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৯, ২৩:১০

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে চাকরি করেও ওকালতি পেশায় নিয়োজিত থাকার অভিযোগ উঠেছে একজন শিক্ষকের বিরুদ্ধে। মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলা মৌলভীবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক গৌতম চন্দ্র মন্ডল কর্তৃপক্ষের যোগসাজশে দীর্ঘ দিন ধরে এরক নানা অনিয়ম করে যাচ্ছেন বলে বিভিন্ন মহল দাবি করছে।

একাধিক সূত্র জানায়, গৌতম চন্দ্র মন্ডল মাদারীপুর আইনজীবী সমিতির একজন সদস্য। স্থানীয় অভিভাবকদের অভিযোগ, তিনি স্কুল ফাঁকি দিয়ে ওকালতি পেশা চালিয়ে যাচ্ছেন। এতে ব্যাহত হচ্ছে স্কুলের শিক্ষা কার্যক্রম।

গৌতম চন্দ্র মন্ডল একই সঙ্গে বাংলাদেশ বার কাউন্সিলের নিয়ম ভঙ্গ করেছেন। বার কাউন্সিল থেকে সনদ নেয়ার অন্যতম শর্ত হলো, প্রার্থী অন্য কোনো লাভজনক পেশায় নিযুক্ত হতে পারবেন না। কিন্তু তিনি একই সঙ্গে সরকারি চাকরি ও ওকালতি করছেন। এতে শিক্ষকতার মতো মহৎ পেশায় ফাঁকি দিচ্ছেন, অন্যদিকে মাদারীপুর আইনজীবী সমিতির সব ধরনের সুযোগ-সুবিধা নিচ্ছেন।

আদালতে ওকালতি করার কথা স্বীকার করে গৌতম চন্দ্র মন্ডল দাবি করেন তিনি নিয়মিত স্কুল করেন। বলেন, ‘আমি স্কুল ছুটির দিন প্রাকটিস করি। অল্প দিনের মধ্যেই শিক্ষকতা পেশা থেকে ওকালতিতে মনোযোগ দিব। শিক্ষকতা করেই এলএলবি ও এলএলএম পাস করেছি। তবে এখন আইনজীবী সমিতি থেকে কোনো ধরনের সুযোগ-সুবিধা নিই না।’

নাম প্রকাশ না করার শর্তে একাধিক আইনজীবী জানান, গৌতম চন্দ্র মন্ডল মাদারীপুর আইনজীবী সমিতির ১৬৩ নম্বর সদস্য। বর্তমানে এই সমিতির সদস্যসংখ্যা ২৭৫। তিনি অনেকের চেয়ে সিনিয়র। এ ব্যাপারে মাদারীপুর সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রাশিদা খাতুন বলেন, ‘বিষয়টি আমার জানা ছিল না। সরকারি বিদ্যালয়ে শিক্ষকতা করে অন্য লাভজনক পেশায় থাকার কোনো সুযোগ নেই। আমি ওই শিক্ষককে শিগগির কারণ দর্শানোর নোটিশ দেব। উপযুক্ত প্রমাণ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

মাদারীপুর আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক জাকির হোসেন লোকমান জানান, সরকারি চাকরির পাশাপাশি ওকালতি পেশায় থাকার সুযোগ নেই।

(ঢাকাটাইমস/১৪ডিসেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :