ডোমেইন মার্কেটপ্লেসে কেনাবেচা নিয়ে সভা

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ ডিসেম্বর ২০১৯, ১১:৪৯ | প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৯, ১১:৪৭

দেশের প্রথম ডোমেইন মার্কেটপ্লেস ডুডিয়াস আয়োজনে অনুষ্ঠিত হলো ‘মেক মানি উইথ ডোমেইন আফটার মার্কেট’। রাজধানী ঢাকার কারওয়ান বাজারে বিডিবিএল ভবনে সম্প্রতি এই আয়োজনে ৪০ জন অংশ নেবার সুযোগ পান।

ফেসবুকে একটি ইভেন্ট তৈরি করে অনুষ্ঠানটির জন্য ইচ্ছুক ব্যক্তিদের রেজিস্ট্রেশন নেয়া হয়। তাদের মধ্য থেকে অটো সিলেকশন প্রসেসের মাধ্যমে অংশগ্রহণকারীরা ডোমেইন মার্কেটপ্লেসে কেনাবেচার এই সভায় ডাক পান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডুডিয়াসের অপারেশনাল ম্যানেজার আরাফাত রিমন, জিওন বিডির সিইও কাজী নাজমুস সাকিব, ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেডের সিআইও মোস্তফা কামাল, ব্রেক বাইটের সিইও আসিফ আহনাফ, ব্রেক বাইটের সিএমও আহমেদ আদনান, ডোমেইন অকশন বাংলাদেশ (ড্যাব) ফেসবুক গ্রুপের অ্যাডমিন স্বাধীন খান এবং সোহাগ ৩৬০ ইউটিউব চ্যানেলের ফাউন্ডার এবং ইউটিউবার সোহাগ মিয়া।

বক্তাদের আলোচনার বিষয় ছিল কীভাবে ডোমেইন রিসার্চ করতে হয়? কীভাবে চাহিদাপূর্ণ ডোমেইন সিলেক্ট করা যায়? কীভাবে ডোমেইন মার্কেটপ্লেসে বিক্রয় করা যায়? ডোমেইন ব্যবসার ভবিষ্যৎ পরিকল্পনাসহ বিভিন্ন টিপস অ্যান্ড ট্রিকস এবং কীভাবে ডোমেইন উচ্চমূল্যে বিক্রি করা যায়।

ডুডিয়াসের অপারেশনাল ম্যানেজার আরাফাত রিমন বলেন, ডোমেইন মার্কেটপ্লেস হলো সেই প্ল্যাটফর্ম যেখানে একজন ব্যক্তি তার কেনা ডোমেইনটি বিক্রয় করতে পারেন অথবা অন্যের ডোমেইন কিনতে পারেন। এ প্ল্যাটফর্মগুলোতে ডোমেইনের দাম তুলনামূলক বেশি থাকে। অন্যদিকে ক্রেতা সহজেই তার পছন্দনীয় ব্র্যান্ড নামটি পেয়ে যাচ্ছে এই প্ল্যাটফর্মে। মূলত চাহিদাপূর্ণ নাম বা কিওয়ার্ডের গুরুত্বের ভিত্তিতে এই ডোমেইনের দাম নির্ধারিত হয়। ডুডিয়াস প্ল্যাটফর্মে কেউ চাইলে তার ডোমেইনটি নির্ধারিত দামে বিক্রয় করতে পারেন অথবা নিলাম পদ্ধতিতেও বিক্রয়ের সুবিধা রয়েছে। এ ছাড়াও ডুডিয়াস বিক্রেতা বা ক্রেতার জন্য পেমেন্ট নিরাপত্তা নিশ্চিত করে তাই ক্রেতা বা বিক্রেতা স্বাচ্ছন্দ্যের সঙ্গে তাদের কেনাবেচা সম্পন্ন করতে পারেন দেশীয় পেমেন্ট গেটওয়েগুলো ব্যবহার করে।

তিনি আরো বলেন, বহির্বিশ্বে এমন প্ল্যাটফর্ম থাকলেও বাংলাদেশের মানুষ তা সঠিকভাবে ব্যবহার করতে ব্যর্থ হতো কেননা সেখানে পেমেন্ট জটিলতাসহ গ্রাহকরা বিভিন্ন নিরাপত্তাজনিত সমস্যার সম্মুখীন হতো। কিন্তু ডুডিয়াস প্ল্যাটফর্মটি ডোমেইন কেনাবেচার সেবাটি দেশ-বিদেশ নির্বিশেষে সবার জন্য বিনামূল্যে উন্মুক্ত করার কারণে এখন অনেকেই ডোমেইন ব্যবসার জন্য আগ্রহী হচ্ছে। কেননা এই ক্ষুদ্র বিনিয়োগ কিছু সময়ের ব্যবধানেই হতে পারে বাড়তি আয়ের অন্যতম উৎস।

উল্লেখ্য, শিক্ষার্থী থেকে ব্যবসায়ী, চাকরিজীবীসহ বিভিন্ন বয়সের ব্যক্তি এই ব্যবসার সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিরা ডুডিয়াসে তাদের ডোমেইন লিস্ট করে বিক্রি করছেন নির্ধারিত মূল্যে। ইতিমধ্যে প্রায় এক হাজার ডোমেইন লিস্ট হয়েছে। এই সংখ্যা বেড়েছে প্রতিদিন।

(ঢাকাটাইমস/১৫ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :