খুলে দেয়া হলো টোকিও অলিম্পিকের স্টেডিয়াম

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ ডিসেম্বর ২০১৯, ১৬:৫০ | প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৯, ১৬:৪৯

আনুষ্ঠানিকভাবে খুলে দেয়া হয়েছে টোকিও অলিম্পিক স্টেডিয়াম। ৬০ হাজার ধারণক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামটিতেই সাত মাস পর ২০২০ অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। আগামী বছর ২৪ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত গ্রীষ্মকালীন অলিম্পিকের ৩২তম আসর বসবে জাপানের রাজধানী টোকিও শহরে। তবে ঐ সময় জাপানের প্রচণ্ড গরমের কথা বিবেচনা করে অলিম্পিক স্টেডিয়ামটিতে নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

১৯৬৪ সালে প্রথমবারের মত টোকিওতে অনুষ্ঠিত অলিম্পিকের জন্য এই স্টেডিয়ামটিই ব্যবহার করা হয়েছিল। সেই স্টেডিয়ামটির মূল কাঠামোকে ঠিক রেখে নতুনভাবে সংস্কার করা হয়েছে। মাটি থেকে যার উপরে রয়েছে পাঁচ তলা ও মাটির নীচে রয়েছে আরো দুই তলা। চারিদিকে সবুজ গাছ দিয়ে সাজানো হয়েছে। ১৮৫টি ফ্যানস লাউঞ্জ ছাড়াও রয়েছে ১৬টি শীতাতপ নিয়ন্ত্রিত লাউঞ্জ। মূল স্টেডিয়ামের উচ্চতা যেখানে ছিল ৭০ মিটার সেখানে এটিকে কমিয়ে নতুন স্টেডিয়ামমের উচ্চতা নির্ধারণ করা হয়েছে ৪৭ মিটার।

স্টেডিয়ামের সুযোগ সুবিধা উদ্বোধন করতে এসে প্রধানমন্ত্রী শিনজো আবে অত্যাধুনিক ডিজাইন ও চারপাশের পরিবেশের ভূয়সী প্রশংসা করেছেন।

জাপানের বিখ্যাত আর্কিটেক্ট কেংগো কুমা পুরো স্টেডিয়ামের ডিজাইন করেছেন। জাঁকজমকপূর্ণ উদ্বোধণী ও সমাপনী অনুষ্ঠান আয়োজনের সকল প্রস্তুতি নেয়া হচ্ছে। যদিও অলিম্পিকের ঐতিহ্যগত শেষ ইভেন্ট ম্যারাথন এখানে অনুষ্ঠিত হবে না। টোকিওর গরম ও আর্দ্রতাকে এড়ানোর জন্য ইতোমধ্যেই এই ইভেন্টটি সড়িয়ে জাপানের উত্তরাঞ্চলীয় হোকাইডোতে অনুষ্ঠানের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আয়োজক সূত্রে জানা গেছে, পুরো স্টেডিয়ামটির ডিজাইন ও নির্মাণ বাবদ প্রায় ১৫৬.৯ মিলিয়ন ইয়েন ব্যয় হয়েছে যা নির্ধারিত বাজেটের মধ্যেই সীমাবদ্ধ আছে।

আগামী ২১ ডিসেম্বর সাবেক গতি মানব উইসাইন বোল্ট একটি বিশেষ প্রীতি রিলেতে অংশ নিতে অলিম্পিক স্টেডিয়ামের ট্র্যাকে নামবেন। আর এর মাধ্যমেই টোকিওর স্টেডিয়ামে প্রথমবারের মত কোন ইভেন্ট অনুষ্ঠিত হবে। তবে নতুন বছরের প্রথম দিনে এম্পেররস কাপ ফুটবল ফাইনালের মধ্য দিয়ে প্রথম কোন প্রতিদ্বন্দ্বীতামূলক ম্যাচ এখানে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

(ঢাকাটাইমস/১৫ ডিসেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এবার স্টয়েনিস-ওয়ার্নারকে বাদ দিয়ে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের টেস্ট জেতা উচিত: সাকিব

শান্তর অধিনায়কত্ব নিয়ে এবার যা বললেন সাকিব

অবসর নিয়ে এবার যা জানালেন মেসি

বিশ্বকাপে হেরে আত্মহত্যার কথা ভেবেছিলেন রিচার্লিসন!

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা

সিলেট টেস্টে ৮ উইকেট নেওয়া বোলারকে চট্টগ্রাম টেস্টে পাচ্ছে না শ্রীলঙ্কা

আইপিএলে হায়দরাবাদ-মুম্বাইয়ের ৫২৩ রানের ম্যাচে রেকর্ডবুকে তোলপাড়

ডি মারিয়াকে হত্যার হুমকি দেওয়া তিন দুর্বৃত্ত গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :