প্লাস্টিকের বোতলে বঙ্গবন্ধুর প্রতিকৃতি, নৌকা, মানচিত্র

প্রকাশ | ১৫ ডিসেম্বর ২০১৯, ১৭:৪৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

ব্যবহারের পর ফেলে দেয়া প্লাস্টিকের বোতল দিয়ে বানানো হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি। তৈরি করা হয়েছে বিশালাকার নৌকা, দেশের মানচিত্র, জাতীয় স্মৃতিসৌধ, রয়েল বেঙ্গল টাইগারের প্রতিকৃতিসহ নানা কিছু। বিজয়ের মাসে ৩০ লাখ শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে ৩০ লাখ প্লাস্টিক বোতলের তৈরি এমন সব জিনিস প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে।

জনমনে পরিচ্ছন্নতার উদাহরণ সৃষ্টি এবং প্লাস্টিক সামগ্রী ব্যবহারে সচেতনতা বাড়াতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পৃষ্ঠপোষকতায় স্বেচ্ছাসেবী সংগঠন ‘বিডি ক্লিন’ সারাদেশ থেকে কুড়িয়ে সংগ্রহকৃত ৩০ লাখ প্লাস্টিক বোতলের এই প্রদর্শনীর আয়োজন করে।  

রবিবার সকালে রাজধানীর মহাখালী টিএন্ডটি মাঠে ছয় দিনব্যাপী প্লাস্টিক বোতল প্রদর্শনীর উদ্বোধন করেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। এই প্রদর্শনী চলবে শুক্রবার পর্যন্ত।

অনুষ্ঠানে মেয়র বলেন, ‘প্লাস্টিক পণ্য ডিকম্পোস্ট হতে প্রায় ৪৫০ বছর লাগে। প্লাস্টিক মাটির ঊর্বরতা নষ্ট করে, গ্রিন হাউজ ইফেক্ট তৈরি করে, সামদ্রিক জীবন ও জীববৈচিত্র্য ধ্বংস করে। বিশ্বে প্রায় ৯.৬ বিলিয়ন টন প্লাস্টিক রয়েছে, এর মাত্র ১০ শতাংশ রিসাইকেল করা হবে। অবশিষ্ট ৯০ শতাংশ প্লাস্টিক আমাদের পরিবেশে থেকে যাবে। এটি আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য উদ্বেগজনক।’

৩০ লাখ শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে ব্যতিক্রমী এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে বলে জানান মেয়র আতিকুল ইসলাম।

প্লাস্টিকের বোতল দোকানে ফেরত দিলে ভোক্তাকে কিছু অর্থ ফেরতের মাধ্যমে প্লাস্টিক বোতলের রিসাইকেল করা যাতে পারে বলে তিনি মন্তব্য করেন। ব্যবসায়ীদের এ বিষয়ে এগিয়ে আসার আহ্বান জানিয়ে মেয়র বলেন, ‘ব্যবসা করবেন অথচ সমাজকে কিছু দেবেন না, এটা হতে পারে না।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে ডিএনসিসির সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর মঞ্জুর হোসেন, ওয়ার্ড কাউন্সিলর মো. নাসির, যুক্তরাষ্ট্র প্রবাসী বিজ্ঞানী ড. মঈন সরকার এবং বিডি ক্লিনের সদস্যরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৫ডিসেম্বর/কারই/জেবি)