ইরানের ভারী পানির ক্রেতাদের ওপর নিষেধাজ্ঞা দেবে যু্ক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৯, ১০:২৫

ইরানে উৎপন্ন ভারী পানির ক্রেতাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা হাতে নিয়েছে মার্কিন প্রশাসন। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন পদস্থ মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে এ খবর দিয়েছে মার্কিন পত্রিকা ওয়াশিংটন ফ্রি বিকন।

পত্রিকাটি জানিয়েছে, ইরান যাতে তার পরমাণু স্থাপনায় উৎপন্ন ভারী পানি রপ্তানি করতে না পারে সেজন্য এ ব্যবস্থা নিতে চায় ট্রাম্প প্রশাসন।

ওয়াশিংটন ফ্রি বিকনকে এসব মার্কিন কর্মকর্তা বলেন, ভারী পানি বিক্রি করে ইরান কোটি কোটি ডলারের বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারে; কিন্তু ওয়াশিংটন তেহরানকে তা করতে দেবে না।

মার্কিন সরকার চলতি বছরের ৩ মে ইরানে সমৃদ্ধ ইউরেনিয়াম ও ভারী পানি বিদেশে রপ্তানিতে দেয়া ছাড় তুলে দেয়ার সিদ্ধান্ত নেয়। এছাড়া, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গত ১৮ নভেম্বর ঘোষণা করেন, ওয়াশিংটন ইরানের ‘ফোরদো’ পরমাণু স্থাপনায় উৎপন্ন পণ্য কেনার ওপর দেয়া ছাড়ও প্রত্যাহার করে নেবে।

২০১৫ সাল ইরানের সঙ্গে ছয় জাতি গোষ্ঠীর পরমাণু চুক্তি থেকে ২০১৮ সালে বের হয়ে যায় যুক্তরাষ্ট্র। তারপর থেকে ইরানকে নতুন একটু চুক্তিতে রাজি করানোর জন্য সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি গ্রহণ করেছে ট্রাম্প প্রশাসন।

ঢাকা টাইমস/১৬ডিসেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :