ডিআর কঙ্গোতে বিদ্রোহীদের হামলা, ২২ কৃষক নিহত

প্রকাশ | ১৬ ডিসেম্বর ২০১৯, ১১:১৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর (ডিআর কঙ্গো) উত্তরাঞ্চলে বিদ্রোহীদের হামলায় ১৩ নারীসহ অন্তত ২২ কৃষক নিহত হয়েছেন। দেশটির সরকারি কর্মকর্তারা একথা জানিয়েছেন। খবর আল জাজিরার।

দেশটির উত্তরাঞ্চলের রাজধানী বেনিতে স্থানীয় সময় শনিবার রাতে অ্যালাইড ডেমোক্র্যাটিক ফোর্স নামের একটি সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর সদস্যরা এই হামলা চালায়। ডিআর কঙ্গোর ওই অঞ্চলটির প্রশাসক দোনাত কিবাওয়ানা বার্তা সংস্থা এএফপিকে এই তথ্য জানিয়েছেন।

দোনাত কিবাওয়ানা জানিয়েছেন, ‘হামলার পর মরদেহগুলো উদ্ধারের জন্য একদল লোক কাজ করছে এবং তাদেরকে সম্মানের সহিত সমাহিত করা হবে।’

বেনির সুশীল সমাজের ভাইস প্রেসিডেন্ট নোয়েলা কাটসোঙ্গারওয়াকি বলেন, নিহতরা সবাই কৃষক যার মধ্যে ১৩ জনই নারী।

স্থানীয় মানবাধিকার সংগঠন সিইপিএডিএইচও-এর দেয়া তথ্য অনুযায়ী, গত অক্টোবর থেকে বিদ্রোহীদের হামলায় দেশ শতাধিক মানুষ নিহত হয়েছেন। দেশটির সরকারি বাহিনী অক্টোবরের শেষ থেকে বিদ্রোহী গোষ্ঠীর বিরুদ্ধে অভিযান শুরু করে। তারপর থেকে এডিএফ পাল্টা ভয়াবহ হামলা চালিয়ে এর প্রতিশোধ নিচ্ছে।

ডিআর কঙ্গোর উত্তরে আনুমানিক ১৬০টি বিদ্রোহী গোষ্ঠী আছে বলে ধারণা করা হয়, সেসব গোষ্ঠীর মোট সক্রিয় সদস্যের সংখ্যা ২০ হাজারেরও বেশি। তাদের মধ্যে বেশিরভাগই প্রাকৃতিক সম্পদের নিয়ন্ত্রণ নিতেই এই লড়াই করছে।

ঢাকা টাইমস/১৬ডিসেম্বর/একে