বিজয় দিবসে প্যারেড গ্রাউন্ডে বর্ণাঢ্য কুচকাওয়াজ

প্রকাশ | ১৬ ডিসেম্বর ২০১৯, ১৫:১৯ | আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৯, ১৭:৪৫

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

মহান বিজয় দিবস উপলক্ষে বর্ণাঢ্য কুচকাওয়াজে সালাম গ্রহণ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ঢাকার শেরেবাংলা নগরে জাতীয় প্যারেড ময়দানে সোমবার সকালে বর্ণাঢ্য এই কুচকাওয়াজ শুরু হয়।

সকাল সাড়ে ১০টায় রাষ্ট্রপতি প্যারেড স্কয়ারে পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এবং সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আবু মোজাফফর মহিউদ্দিন মোহাম্মদ আওরঙ্গজেব চৌধুরী ও বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত তাকে স্বাগত জানান। এর কিছুক্ষণ আগে জাতীয় প্যারেড গ্রাউন্ডে আসেন প্রধানমন্ত্রী।

প্যারেড গ্রাউন্ডে এসেই অভিবাদন মঞ্চে যান রাষ্ট্রপতি আবদুল হামিদ। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিভিআইপি গ্যালারিতে নিজের আসন গ্রহণ করেন। এরপর জাতীয় সংগীত পরিবেশন করা হয়। জাতীয় সংগীত পরিবেশনের পর সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক রাষ্ট্রপতিকে সম্মান জানিয়ে গার্ড অব অনার করা হয়।

এরপর খোলা জিপে প্যারেড পরিদর্শন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এরপর রাষ্ট্রপতি পুনরায় অভিবাদন মঞ্চে অবস্থান করলে শুরু হয় মহান বিজয় দিবসের কুচকাওয়াজ। অভিবাদন মঞ্চ থেকে কুচকাওয়াজের সালাম গ্রহণ করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

গ্রাউন্ডের পাশাপাশি আকাশ থেকেও রাষ্ট্রপতিকে সালাম দেওয়া হয়। আর্মি অ্যাভিয়েশন, নেভাল অ্যাভিয়েশন ও র‌্যাব অ্যাভিয়েশনের মনোজ্ঞ ফ্লাইপাস্ট এবং আকাশ থেকে পতাকা নিয়ে ফ্রিফল জাম্প দিয়ে প্যারেড গ্রাউন্ডে অবতরণ করেন প্যারা কমান্ডোরা।

কুচকাওয়াজে আকর্ষণীয় অংশ বিমান বাহিনীর প্রদর্শনী। বিমানের স্লো স্পিড হ্যান্ডেলিং থেকে শুরু করে ৩০ বা ৭০ কিলোমিটার দূর থেকে শত্রুকে চিহ্নিত করে কিভাবে কোনও বিমান আক্রমণ করতে সক্ষম।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এবং সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিশনের আয়োজনে সেনা, নৌ ও বিমানবাহিনী, বিএনসিসি, বিজিবি, পুলিশ, র‌্যাব, আনসার ও ভিডিপি, কোস্ট গার্ড এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা সুসজ্জিতভাবে এই কুচকাওয়াজে অংশ নেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও স্পিকার শিরীন শারমিন চৌধুরী, মন্ত্রিপরিষদের সদস্য, সচিব, সশস্ত্র বাহিনীর কর্মকর্তা, বিদেশি রাষ্ট্রদূত ও বিভিন্ন মিশনের প্রধান এবং বিশিষ্ট ব্যক্তিরা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এবারের কুচকাওয়াজের অধিনায়ক ছিলেন নবম পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল আকবর হোসেন।

এসময় মুক্তিযোদ্ধা কন্টিনজেন্ট, সশস্ত্র বাহিনী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন শাখা ও সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের অগ্রগতির তথ্য জানানো হয় অতিথিদের।

এদিকে প্যারেড গ্রাউন্ড এলাকা সাজানো হয়েছিল লাল সবুজে। মাঠে লাল-সবুজের সজ্জা অন্যরকম আবহ তৈরি করেছিল। অনুষ্ঠানে জাতীয় পতাকাবাহী দল সম্মুখ দিয়ে যাওয়ার সময় সকলে দাঁড়িয়ে শ্রদ্ধা জানান।

কুচকাওয়াজে অংশগ্রহণকারী যান্ত্রিক বহরে সমরাস্ত্রের পাশাপাশি সরকারের উন্নয়ন তুলে ধরে বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তর।

(ঢাকাটাইমস/১৬ডিসেম্বর/ডিএম)