লেবাননে বাংলাদেশ দূতাবাসে বিজয় দিবস উদযাপন

ওয়াসীম আকরাম, লেবানন
 | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৯, ২২:০৭

যথাযথ মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনায় লেবাননে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে ৪৯তম বিজয় দিবস উদযাপিত হয়েছে। বাংলাদেশের মহান বিজয় দিবস উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করে দূতাবাস।

সোমবার দিনটির প্রথম প্রহরে সকাল ৯টায় দূতাবাস বিল্ডিং ছাদে জাতীয় সংগীত বাজিয়ে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে প্রথম পর্বের কার্যক্রম শুরু হয়। রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকার পতাকা উত্তোলন করেন।

এসময় প্রথম সচিব (শ্রম) ও দূতালয় প্রধান আব্দুল্লাহ আল মামুন, দূতাবাসের কর্মকর্তাসহ প্রবাসীরা উপস্থিত ছিলেন।

দ্বিতীয় পর্বে বিকাল ৫টায় দূতাবাস হল রুমে দিবসটি উপলক্ষে আলোচনা সভা আয়োজন করা হয়।

রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকারের সভাপতিত্বে ও আব্দুল্লাহ আল মামুনের পরিচালনায় আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।

এতে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন ও বিশেষ দোয়া মোনাজাত পরিচালনা করেন দূতাবাসের প্রশাসনিক কর্মকর্তা আবুল হোসেন।

পরে মহান বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

দিবসটি উপলক্ষে আলোচনা সভায় রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার শ্রদ্ধার সাথে স্মরণ করেন স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহত তার পরিবারের সদস্য, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের সকল শহীদ, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং সম্ভ্রম হারানো সকল বীর নারীকে।

তিনি লেবানন প্রবাসীসহ সবাইকে বিজয়ের শুভেচ্ছা জানিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরলস পরিশ্রম ও গতিশীল নেতৃত্বের ফলশ্রুতিতে বর্তমান বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল এবং আমাদের আর্থসামাজিক অগ্রগতি আজ সমগ্র বিশ্বে স্বীকৃত। উন্নয়নের এই ধারাবাহিকতা রক্ষায় সবাইকে নিজ নিজ অবস্থান থেকে দেশের উন্নয়নে অবদান রাখার এবং লেবাননে বাংলাদেশের মর্যাদা অটুট রাখার আহ্বান জানান তিনি।

দিবসটি উপলক্ষে আরও বক্তব্য রাখেন লেবানন আওয়ামী লীগ আবুল বাশার প্রধান, বাবুল মুন্সি, রুবেল আহমেদ, মশিউর রহমান টিটু, মো. রাব্বানী, মিলন সরকার ও কমিউনিটির নেতা শামিম আহমেদ।

এসময় লেবাননে অবস্থানরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার কর্মী, দূতাবাস কর্মকর্তা, স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মী, বাংলাদেশি কমিউনিটিসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশি খাবার দিয়ে অতিথিদের আপ্যায়ন করা হয়।

(ঢাকাটাইমস/১৮ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :