দক্ষ মানবসম্পদের অভাবে দেশ দ্রুত এগুচ্ছে না: পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ ডিসেম্বর ২০১৯, ১৮:১৬ | প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৯, ১৮:০৫
ফাইল ছবি

বাংলাদেশে দক্ষ মানবসম্পদের অভাব রয়েছে মন্তব্য করে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, এর অভাবে বাংলাদেশ দ্রুত উন্নয়নের দিকে এগুতে পারছে না।

শুক্রবার ফেডারেশন অব বাংলাদেশ হিউম্যান রিসোর্স অরগানাইজেশন (এফবিএইচআরও) এবং ইউআইইউ’র দ্বিতীয় ন্যাশনাল এইচআর কনভেনশন ২০১৯ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) ক্যাম্পাস অডিটরিয়মে এ অনুষ্ঠান হয়।

বাংলাদেশের মানবসম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনায় জড়িত সবাইকে শিখন ও শিক্ষণ প্রক্রিয়ায় যুক্ত করতে দ্বিতীয়বারের মতো এই আয়োজন করা হয়। এবারের মূল প্রতিপাদ্য হলো, ‘রুট টু জেড জেনারেশন ফ্রেন্ডলি ওয়ার্ক প্লেস’। চতুর্থ শিল্পবিপ্লবকে সামনে রেখে বাংলাদেশের মানবসম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনাকে আধুনিকায়ন এবং এইচআর পেশাজীবীদের মধ্যে জেনারেশন গ্যাপ কমিয়ে উৎপাদনশীলতা বাড়ানোই এই কনভেনশনের মূল লক্ষ্য।

কনভেনশনে পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের এখন প্রয়োজন অর্থনৈতিক মুক্তি, দারিদ্র দূরিকরণ এবং নেতৃত্ব প্রতিষ্ঠা করা। আমাদের এখানে অনেক অবিচার হচ্ছে, আয় বৈষম্য হচ্ছে। অনেকগুলো বৈষম্য, অবিচার মোটেও ন্যায় সঙ্গত নয়। এগুলো সরাতে হলে আমাদের সময় দিতে হবে। এজন্য সকলের সহযোগিতা প্রয়োজন।

সংসদ সদস্য অ্যারোমা দত্ত বলেন, কাজের ক্ষেত্রে জেন্ডার বৈষম্য কমাতে হবে। নয়তো নারীরা একটু হলেও পিঁছিয়ে যাবে।

কনভেনশনে প্যাট্রন হিসেবে অংশ নেন এফবিএইচআরও’র প্রতিষ্ঠাতা সভাপতি এবং আন্তর্জাতিক মানবসম্পদ উন্নয়ন বিশেষজ্ঞ মো. মোশারফ হোসেন। উপদেষ্টা হিসেবে ছিলেন, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. চৌধুরী মফিজুর রহমান, কনভেনশন চেয়ার হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের এমবিএ ও এমএইচআরএম’র পরিচালক এবং এফবিএইচআরও’র মহাসচিব অধ্যাপক ড. ফরিদ এ সোবহানী। এছাড়া কনভেনশন সেক্রেটারি হিসেবে ছিলেন সোসাইটি ফর লিডারশিপ স্কিলস ডেভেলপমেন্ট-এর (এসএলএসডি) প্রতিষ্ঠাতা সভাপতি ও প্রধান নির্বাহী অধ্যাপক মঈনুদ্দিন চৌধুরী।

ঢাকাটাইমস/২০ডিসেম্বর/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :